চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সব স্কুলের ভর্তি ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ

অনলাইন ডেস্ক

২ ডিসেম্বর, ২০২১ | ৮:০৩ অপরাহ্ণ

আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের দেশের সব সরকারি-বেসরকারি স্কুলে (প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত) ভর্তি প্রক্রিয়া শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত এক অফিস আদেশ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, সরকারি-বেসরকারি স্কুলে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন ও ভর্তি প্রক্রিয়া অবশ্যই আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ভর্তি পরিচালনা কমিটি, ঢাকা মহানগরের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, মাউশি অভিভাবক, ব্যবস্থাপনা ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতি থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সারাদেশের সরকারি-বেসরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে হবে। এক্ষেত্রে কোনোভাবেই ১১০ টাকার বেশি ফি নেওয়া যাবে না।

২০২২ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির আবেদন গত ২৫ নভেম্বর থেকে শুরু হয়েছে, চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। এ ক্ষেত্রে প্রথম শ্রেণিতে ভর্তির বয়স ৬ বছরের বেশি হতে হবে।

প্রসঙ্গত, গত বছর করোনা মহামারির কারণে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। এর আগে শুধু প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো। আর দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে পরীক্ষা নেওয়া হতো। নবম শ্রেণিতে ভর্তি করা হতো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের ভিত্তিতে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট