চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

১৫ সেপ্টেম্বর, ২০২১ | ১১:২০ পূর্বাহ্ণ

এম. সারওয়ার

যুগোপযোগী শিক্ষায় উন্নত ক্যারিয়ার গড়তে প্রফেশনাল বিবিএ (অনার্স)

জাতীয় বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার উন্নয়নের ধারাবাহিকতায় সাধারণ অনার্স কোর্সের পাশাপাশি আন্তর্জাতিক মানসম্পন্ন প্রফেশনাল অনার্স কোর্স যুক্ত করেছে । এই প্রফেশনাল কোর্সে কর্মভিত্তিক শিক্ষা ও কর্মক্ষেত্রের সাথে শিক্ষার একটি যোগাযোগ স্থাপন করতে সক্ষম হয়েছে । পড়ালেখার সাথে বাস্তবতার অমিলের যে ধারনা আমাদের ও নিয়োগকর্তাদের ছিল তা বদলাতে সক্ষম হচ্ছে । বর্তমান বৈশ্বিক বাস্তবতায় ভাষার যেমন বিকল্প নাই তেমনই শিক্ষার আধুনিকায়নেরও কোন বিকল্প নাই । আমাদের এই ক্ষুদ্র আয়তনের দেশের যে বিশাল জনগোষ্ঠি তাকে জনসম্পদে পরিণত করার কোন বিকল্প নাই । আমাদের জ্ঞান অর্জনের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র বিমোচন ও বেকারত্ব কমাতেই হবে ।

তাই এই জনগোষ্ঠিকে জনসম্পদে পরিণত করে বিশ্বায়নের সুযোগ গ্রহণ করতে হবে । এ জন্য গুনগত প্রফেশনাল শিক্ষার কোন বিকল্প নাই । ইনস্টিটিউট অব গ্লোবাল ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম আইজিএমআইএস (IGMIS) (কলেজ কোড-৪৩৯৫) চট্টগ্রামের মেহেদিবাগে অবস্থিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি শিক্ষা প্রতিষ্ঠান যা প্রফেশনাল বিবিএ(BBA) ও এমবিএ(MBA) কোর্স পরিচালনা করছে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিবিএ অনার্স কোর্সে মেজরগুলি হচ্ছে (১) একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম (২) ফাইন্যান্স এন্ড ব্যাংকিং (৩) মার্কেটিং ও (৪) ম্যানেজমেন্ট ।

জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বাধিক শিক্ষার্থী সমৃদ্ধ (প্রায় ২২ লাখ শিক্ষার্থী) ও শিক্ষার গুণগত মান সম্পন্ন একটি বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষার ও শিক্ষার্থীদের মান উন্নয়ন, কারিকুলাম ও সিলেবাস উন্নয়নে যুগোপযোগী ভূমিকা পালন করে আসছে । তাই প্রতি বছরই ওয়ার্ল্ড র‌্যাংকিং-এ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবস্থান লক্ষ করা যায় । এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঠিক জ্ঞান অর্জনের মাধ্যমে ও কঠিন পরীক্ষা পদ্ধতির ভিতর দিয়ে চূড়ান্ত ফলাফল অর্জন করতে হয় ।

কলেজ প্রতিষ্ঠাতা এস. এম. জাকির হোসেন (এমবিএ) বলেন, বিশ্ববাজারের বিপুল সম্ভাবনাময় শ্রমবাজারে দেশের বিশাল মানব গোষ্ঠিকে সম্পদে পরিণত করতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাথে আইজিএমআইএস কাজ করে যাচ্ছে । আমি বিশ্বাস করি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল কোর্সগুলির পরীক্ষার মান বন্টন পদ্ধতি যদি কিছুটা পরিবর্তন করা হয় তবে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উৎসাহ, বাস্তব জ্ঞান, নেতৃত্বের গুণ, বিশ্লেষণমূলক জ্ঞান, মানবিক গুণ ও সর্বোপরি এই বিশ্বায়নের যুগে বিশ্ব নাগরিক রূপে গড়ে তোলার সুযোগ পাবে । এর মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশ্বব্যাপী তারা ভূমিকা রাখতে পারবে ।

আইজিএমআইএস (IGMIS) এর কার্যক্রম : এখানে পাঠদান আকর্ষণীয়, সহজবোধ্য হওয়ার জন্য শিক্ষা উপকরণ হিসেবে ব্যবহার করা হয়েছে মাল্টিমিডিয়া, ওভারহেড প্রজেক্টর ও সাউন্ড সিস্টেম। ক্লাসরুমগুলোকে করা হয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত এবং রয়েছে নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা। এখানে  নিজস্ব ও জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত শিক্ষকমণ্ডলি পাঠদান করে থাকেন যারা সকলেই নিজ নিজ বিষয়ে পারদর্শি ও অভিজ্ঞ । IGMIS এ শিক্ষার্থীদের ইংরেজিতে দক্ষতা বৃদ্ধির জন্য রয়েছে বিশেষ কোর্স ।

যেহেতু চূড়ান্ত পরীক্ষাগুলো জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজন করে তাই শিক্ষার্থীকে অবশ্যই ভালভাবে বিষয় জ্ঞান অর্জন করতে হয় । এখানে কঠিন পরিশ্রমের কোন বিকল্প নাই । শিক্ষকগণ সময় মত ও নিয়মিত মিডটার্ম পরীক্ষা নিয়ে থাকেন যা শিক্ষার্থীদের ভুল ও দুর্বলতা সংশোধন করে চূড়ান্ত সফলতা অর্জনে সহায়তা করে । শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য অধ্যাপকবৃন্দ লিখিত পরীক্ষার পাশাপাশি কেস এনালাইসিস, প্রজেক্ট পেপার তৈরি, প্রেজেন্টেশন ও পাবলিক স্পিকিং এ প্রশিক্ষণ দিয়ে থাকেন । সারাবছর সেমিনার, ওয়ার্কশপ, সিম্পোজিয়াম, ইন্ডাস্ট্রি ভিজিট-এর মাধ্যমে শিক্ষার্থীরা বাস্তব জ্ঞান অর্জনে সক্ষম হয় ।

আইজিএমআইএস এর লাইব্রেরীতে আছে ছাত্র-ছাত্রীদের জন্য সেমিস্টার এর সকল টেক্স ও রেফারেন্স বই । কম্পিউটার ল্যাবে ছাত্র-ছত্রীরা সার্বক্ষণিক ফ্রী ইন্টারনেট ব্রাউজিং এর মাধ্যমে বিশ্বের সাম্প্রতিক, অর্থনৈতিক, রাজনৈতিক, বৈজ্ঞানিক ও ব্যবসায়িক সকল তথ্য সংগ্রহের মাধ্যমে জ্ঞানার্জনের সুযোগ পাচ্ছে। ৮ম সেমিস্টারে শিক্ষার্থীদের ইন্টার্নশিপ এর ব্যবস্থা করা হয় খ্যাতিমান প্রতিষ্ঠানে, যা চাকুরির ক্ষেত্রে খুবই সহায়ক হয় । আইজিএমআইএস এর মোট ১৫টি ব্যাচের মধ্যে ১০টি ব্যাচ এর হাজারো শিক্ষার্থী পাশ করে বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে চাকুরীরত আছেন ।

আবেদন করবেন যেভাবে : আইজিএমআইএস-এ এখন বিবিএ ১৫তম ব্যাচের ভর্তি চলছে। এবার করোনা সংকট বিবেচনায় বিবিএ ভর্তি ফি এর উপর ২০% ডিসকাউন্ট থাকছে । বিবিএ ভর্তির জন্য অনলাইন আবেদন করতে হবে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের www.nu.ac.bd/admissions এ প্রবেশ করে professional ট্যাব এ প্রবেশ করে Apply Now এ ক্লিক করলেই আবেদন ফরম আসবে । উক্ত আবেদন ফরমটি যথাযথভাবে পুরণ করে কলেজ সিলেকশনে Institute of Global Management and Information System সিলেকট করে সাবমিট করতে হবে । আইজিএমআইএস অফিসে এসেও বিনা খরচে সরাসরি আবেদন করা যাবে । আবেদন করার শেষ সময় ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ।

আরও বিস্তারিত জানতে IGMIS, ৯৩২/এ, মেহেদিবাগ, চট্টগ্রাম এই ঠিকানায় ০১৮৪৩-৪০২৫৫৬, ০১৩০৩-৩৮১৬২৬ ফোন নম্বরে  www.igmis.edu.bd সাইটে প্রবেশ করতে পারেন ।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 95 People

সম্পর্কিত পোস্ট