চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২৯ ডিসেম্বর, ২০২০ | ৪:৩৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

১২ দিনব্যাপী চলবে বই বিতরণ উৎসব

শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি ও নিরাপত্তার কথা ভেবে এবার ১২ দিনব্যাপী বিভিন্ন স্কুলে বই বিতরণ করা বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মণি।
আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) অনলাইনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান। এ সময় সংবাদ সম্মেলনে অনলাইনে যুক্ত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বছরের প্রথম দিনই যাতে শিক্ষার্থীরা নতুন বই পায় সেজন্য ৩১ ডিসেম্বর বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি ও নিরাপত্তার কথা ভেবে এবার ১ জানুয়ারি একই দিনে সব শিক্ষার্থীর হাতে বই তুলে দেবো না। কারণ জনসমাবেশ কিছুতেই আমরা করতে পারি না।’

তিনি আরও বলেন, ‘প্রতিটি শ্রেণির বই বিতরণের জন্য আমরা তিন দিন করে সময় দিতে চাইছি। অর্থাৎ ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত মোট ১২ দিনে আমরা বই বিতরণ করবো। একেকটি ক্লাসের শিক্ষার্থীরা তিন দিনে আসবে। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বলে দেবে এত থেকে এত পর্যন্ত তোমরা এসো। সে রকম একটি ব্যবস্থা করে একই ক্লাসের শিক্ষার্থীরা তিন দিনে ভাগে ভাগে এসে বইগুলো নিয়ে যাবে। ’

২০২১ সালের ফেব্রুয়ারি ও মার্চ মাসের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হতে পারে। তখন শ্রেণি কক্ষে গিয়ে শিক্ষার্থীরা যাতে পাঠ গ্রহণ করতে পারে সে বিষয়ে সরকার চিন্তাভাবনা করছে বলে ও জানান তিনি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 330 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট