চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

এসএসবিএইচ’র মাল্টিমিডিয়া ক্লাসে আনন্দময় শিক্ষা

পূর্বকোণ ডেস্ক

২১ ডিসেম্বর, ২০২০ | ৮:০৬ অপরাহ্ণ

করোনার তাণ্ডবে বিপর্যস্ত শিক্ষাঙ্গন সচল রাখতে টেলিভিশনে পাঠদানসহ নানা পদক্ষেপ নিয়েছে সরকার। বেসরকারী পর্যায়ে বিদ্যালয়গুলোও কমবেশি সচেষ্ট হয়েছে শিক্ষার্থীদের লেখাপড়ার মধ্যে রাখতে। এক্ষেত্রে স্বাভাবিকভাবেই এগিয়ে রয়েছে ডিজিটাল স্কুলগুলো। বন্দরনগরী চট্টগ্রামের এমনই একটি ডিজিটাল বিদ্যাপীঠ “স্কুল অব সায়েন্স, বিজনেস এন্ড হিউমেনিটিজ”(এসএসবিএইচ)। করোনাকালে এই ইংলিশ মিডিয়াম স্কুলটি হোয়াট’স এপ ও জুমক্লাসের মাধ্যমে সকল শ্রেণির ক্লাস চালু রেখেছে এবং ক্লাস ওয়ার্ক দিয়েছে, আদায় করেছে হোম ওয়ার্ক। সিলেবাস শেষে টার্মিনাল পরীক্ষা ও এ্যাসেসম্যান্ট পরীক্ষাও নিয়েছে নির্বিঘ্নে!

গতানুগতিক শিক্ষাব্যবস্থার বিপরীতে সুপরিসর ক্যাম্পাস, প্রশস্ত খেলার মাঠ এবং মাল্টিমিডিয়া প্রযুক্তির সম্মিলনে নগরীর অভিজাত পাঁচলাইশ এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে ডিজিটাল বিদ্যাপীঠ স্কুল অব সায়েন্স, বিজনেস এন্ড হিউমেনিটিজ ।সময়ের পরিক্রমায় সুপরিকল্পিত ব্যবস্থাপনার ফলে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত(EIIN-137766) ইংরেজী ভার্সনে (ন্যাশনাল কারিকুলাম) পরিচালিত স্কুলটি পিইসিই, জেএসসি এবং এসএসসিতে শতভাগ পাশসহ কৃতিত্বপূর্ণ ফলাফলের মাধ্যমে অভিভাবকদের কাছে আস্থার প্রতীকে পরিণত হয়েছে।

স্কুলটি প্রতিষ্ঠা করেছেন আন্তর্জাতিক মানের ইংলিশ ল্যাংগুয়েজ সেন্টার এক্সিকিউটিভ’স কেয়ার-র প্রতিষ্ঠাতা মেহরাব মাসুক। স্কুল পরিচালনায় রয়েছেন, বৃটেন হতে ব্যাচেলর অব এডুকেইশন এবং পোস্ট গ্র্যাজুয়েশন ইন এডুকেইশন ডিগ্রীধারী লন্ডনের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে দীর্ঘ ১২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতায় ঋদ্ধ মিস ফাহিমা জিসান।

একজন অভিভাবক সন্তানের ভবিষ্যত গড়তে কেন SSBH-কে বেছে নেবেন এই প্রশ্নের জবাবে মিস জিসান বলেন, ‘ছোট্টমণিরা শিখবে প্রকৃতি থেকে এবং তা তাদের সহজাত খেলাধুলোর আনন্দে।তাই স্কুল ক্যাম্পাস ঘিরে প্রশস্ত খেলার মাঠ, সবুজ গাছপালার সমারোহের মাঝে আনন্দময় ও সৃজনশীল পরিবেশে হাতেখড়ির সকল আয়োজন রয়েছে এখানে। শিশুবান্ধব সব উপকরণ দিয়ে সাজানো হয়েছে আমাদের প্রতিটি ক্লাসরুম।
ছোট্ট মণিদের কাছে সবচেয়ে মজার হলো মাল্টিমিডিয়ার সাহায্যে ডিজিটাল স্ক্রিনে দারুণসব ছড়া, গান, ছবি ও ডকুমেন্টারি উপভোগ করা। রঙ ঝলমল নানা এ্নিমেশান, পাজল ও ভিডিও ক্লিপের সাহায্যে সে শিখে নিচ্ছে চোখের সামনে জীবন্ত হয়ে ওঠা বর্ণমালা ও সংখ্যার নানা পাঠ। পাঠ্য বিষয়কে হৃদয়গ্রাহী করতে বিজ্ঞান ভিত্তিক ও সামাজিক ফিল্ম এবং ডকুমেন্টরী প্রদর্শনের ব্যবস্থা রেখেছি আমরা। রয়েছে অত্যাধুনিক সাউন্ড সিস্টেম, মাল্টিমিডিয়া প্রজেক্টরসহ ডিজিটাল শিক্ষার সব উপকরণ। বাস্তবমুখী শিক্ষালাভের লক্ষ্যে আমরা শিশুদের জন্য প্রতি সপ্তাহে ফ্রুট ডে, টয় ডে, ড্রেস ডে ইত্যাদি নামের বিশেষ ক্লাস রেখেছি, যেখানে ফল বা খেলনাটি সম্পর্কে সবাই কিছু বলবে। ফলে মুখস্থবিদ্যার প্রচলিত গণ্ডী হতে মুক্তি পেয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠবে প্রতিটি শিশু। যা পরিণত বয়সে তাকে নিয়ে যাবে সাফল্যের শিখরে।

প্রতিষ্ঠাতা মেহরাব মাসুক জানান, ‘এখানে রয়েছেন প্রথম লেভেলে দক্ষ ও মেধাবী তরুণ শিক্ষক এবং দ্বিতীয় লেভেলে দীর্ঘদিনের অভিজ্ঞ প্রবীণ শিক্ষক। মেধাবী তারুণ্যের স্ফুরণে শিক্ষার্থীরা পাচ্ছে জ্ঞানের গতিপথ। আর প্রবীণ শিক্ষকের দিক নির্দেশনায় আরোহণ করবে সাফল্যের চূড়ায়।পঠিতব্য বিষয়ের উপর প্রস্তুতকৃত পাঠপরিকল্পনা ও পাঠ উপকরণের সমন্বয়ে পাঠদান করেন শিক্ষক। যেমন- গাছের পাতা পড়াতে শিক্ষক সত্যিকারের সবুজ একটি পাতা বা চুম্বক পড়াতে লোহার একটি চুম্বক নিয়ে ক্লাসে প্রবেশ করেন। মোট কথা পুরো ক্লাসটা থিওরী নির্ভর না হয়ে হয় প্র্যাকটিক্যাল ওরিয়েন্টেড। মাল্টিমিডিয়া ক্লাসে অডিও ভিডিও ক্লিপের মাধ্যমে তুলে ধরা হচ্ছে পাঠে কী কী আছে। ফলে সাধারণ মানের শিক্ষার্থীর কাছেও দুর্বোধ্য বলে কোন পাঠ থাকে না। অপেক্ষাকৃত দুর্বল ছাত্র-ছাত্রীরা পাচ্ছে অতিরিক্ত ক্লাস। তাই শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে হয় না ।

ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডকে প্রচণ্ড গুরুত্ব দেয় এসএসবিএইচ ।সপ্তাহের প্রতিদিন বিভিন্ন শ্রেণির জন্য রয়েছে কালচারাল ক্লাস।সংস্কৃতি বিষয়ক শিক্ষকের তত্ত্বাবধানে আবৃত্তি, বিতর্ক, উপস্থিত বক্তৃতা, গান, নাটক ইত্যাদি বিবিধ শিল্পকলার চর্চা করছে ছাত্র-ছাত্রীরা। প্লে গ্রাউন্ডে চলে নিয়মিত ক্রীড়া চর্চা। মহান একুশে, স্বাধীনতা ও বিজয় দিবস এবং বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা সাড়ম্বরে উদ্যাপনসহ দেশীয় সংস্কৃতির সুস্থ ধারার সাথে পরিচয় করিয়ে দেয়া হয় নুতন প্রজন্মকে।আর মাতৃভাষা বাংলা ও সংস্কৃতি চর্চার উপর বিশেষ গুরুত্ব দেয়া হয় যাতে নিজের শেকড়কে ভুলে না যায়।
SSBH এ নৈতিক এবং ধর্মীয় শিক্ষার উপর বিশেষ জোর দেয়া হয়। ক্লাস ওয়ানে উঠার আগেই আরবির সকল পাঠ শিশুদের শিখানো হয়। সকল ধর্মাবলম্বী ছাত্র-ছাত্রীদের জন্য ধর্মদর্শনপূর্ণ নৈতিকতার পাঠ সিলেবাসভুক্ত রয়েছে। কেবল পাঠ্য বিষয়ই নয় নতুন প্রজন্মের শিক্ষার্থীদের গ্লোবাল সিটিজেনরূপে গড়ে তুলতে ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের IELTS, TOEFL, SAT ভূক্ত প্রয়োজনীয় কোর্স সমূহ করিয়ে দেয়া হয় যাতে ভবিষ্যতে দেশ বিদেশে উচ্চশিক্ষার পথ সুগম হয়।

স্কুল প্রিন্সিপ্যাল বলেন, ‘এটি বন্দর নগরীর অন্যতম শ্রেষ্ঠ একটি বিদ্যাপীঠ যেখানে অত্যন্ত দক্ষ এবং প্রাজ্ঞ শিক্ষকগণ বন্ধুত্বপূর্ণ পরিবেশে নিষ্ঠার সাথে পাঠদান করেন নিয়মিত কোর্স প্লান, হোম ওয়ার্ক, অ্যাসাইনমেন্ট, প্রজেক্ট ওয়ার্ক ইত্যাদির মাধ্যমে। মূল্যায়নের জন্য নেয়া হয় ক্লাস টেষ্ট, চ্যাপটার টেস্ট ও মান্থলি টেস্ট। সকল ফলাফল সার্বক্ষণিক জানতে পারেন অভিভাবক। ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজী ল্যাবে প্রত্যেক শিক্ষার্থীর জন্য স্বতন্ত্র মাইক্রোস্কোপ, এ্যাপ্রোন, গ্লাভস, বায়োলজিক্যাল স্পেসিমেন সত্যিই বিরল। ইন্টারনেট সংযোগসহ অত্যাধুনিক কম্পিউটার ল্যাব তথ্য প্রযুক্তির সাথে সম্পৃক্ত হতে বিশেষ সহায়ক হবে। পর্যাপ্ত রেফারেন্স বই এবং শিল্প সাহিত্য নির্ভর হাজারো বই নিয়ে গড়ে ওঠা সমৃদ্ধ লাইব্রেরী, এবং ইংলিশ ল্যাংগুয়েজের উপর গুরুত্ব প্রদান, আন্তরিক ও নিবিড় পর্যবেক্ষণে পরিপূর্ণ শিক্ষার ফলে এসএসবিএইচের শিক্ষার্থীরা আদর্শ মানবিক মূল্যবোধ সম্পন্ন উপযুক্ত নাগরিক হয়ে গড়ে উঠবে বলে আমার বিশ্বাস।’ বিস্তারিত জানতে ২২, পাঁচলাইশ,(চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেইন গেইটের বিপরীতে)- এই ঠিকানায়, fb-School of Science Business & Humanities এবং০১৯৭৬-৭৭৭৬৭৭-৯ ফোন নম্বরে যোগাযোগ করা যাবে।

পূর্বকোণ / অনুপম-আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট