চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হয়রানি বন্ধে সরকারি কলেজে আসছে ই-নথি

১৮ ফেব্রুয়ারি, ২০২০ | ৯:০৩ অপরাহ্ণ

আগামী এপ্রিল থেকে অনলাইনেই ছুটি, লিয়েন ও প্রেষণসহ সব ধরনের আবেদন জানাতে পারবেন সরকারি কলেজের শিক্ষকরা। ছুটির ফাইল নিষ্পত্তিও হবে অনলাইনে। ফলে বন্ধ হবে শিক্ষকদের হয়রানি।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন,‘আগামী এপ্রিল থেকে সরকারি কলেজগুলোর জন্য ই-নথি চালু হচ্ছে। দেশের ৩২৭টি কলেজের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের প্রায় ১৫ হাজার শিক্ষককে ই-নথির আওতায় আনা হবে। পর্যায়ক্রমে নতুন সরকারি হওয়া ৩০২টি কলেজও ই-নথির আওতায় আসবে। এরপর ই-নথির আওতায় আসবে সরকারি স্কুলগুলো। ’

মাউশি সূত্রে জানা গেছে, ই-নথি কার্যক্রম চালুর জন্য গত ১৩ জানুয়ারি থেকে কাজ শুরু করা হয়। আগামী ৩১ মার্চের মধ্যে এই কাজ শেষ করার কথা রয়েছে। এই প্রক্রিয়া শেষ হলে এপ্রিল থেকে ই-নথি কার্যক্রম শুরু হবে। এটুআই প্রকল্পের সহায়তায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এই ব্যবস্থায় দুই দিনের বেশি ফাইল আটকে রাখার সুযোগ থাকবে না জানিয়ে অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন,‘শিক্ষকরা হার্ড কপিতে কোনও আবেদন করলে তা অনেক সময় হারিয়ে যেত। মাসের পর মাস ফাইল ফেলে রাখা হতো। এ ব্যবস্থায় তারা এমন অবস্থা থেকে মুক্তি পাবেন।

 

 

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন