চট্টগ্রাম সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

১১ ফেব্রুয়ারী, ২০২০ | ৯:৫০ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

সমন্বিত ভর্তি পরীক্ষা চলতি বছরেই

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এ বছর থেকেই নেয়া হবে সমন্বিত পরীক্ষা। উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির আলোকে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রণীত পৃথক প্রশ্নপত্রে এই ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। একই প্রক্রিয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজগুলোর স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্যও প্রযোজ্য হবে।

আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৬২তম সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়ে বলা হয়, সভায় প্রশ্নের সংক্ষিপ্ত লিখিত উত্তর বিশিষ্ট পরীক্ষা পদ্ধতি অনুসরণের প্রস্তাব করা হয়। এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের অল্প সময়ের মধ্যে অনলাইনে দরখাস্ত আহ্বান করা হবে। ভর্তি পরীক্ষা নভেম্বর মাসের মধ্যেই নেয়া হবে। কেন্দ্রীয় মেধা তালিকায় অন্তর্ভুক্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের চাহিদার আলোকে ভর্তির জন্য।

অভিভাবক ও শিক্ষার্থীদের দুর্ভোগ কমাতে রাষ্ট্রপতির অভিপ্রায়ের প্রতি গুরুত্বারোপ করে সভায় উপস্থিত সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সর্বসম্মতিক্রমে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষার পক্ষে মত দেন বলেও জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 89 People

সম্পর্কিত পোস্ট