চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

কৃষি ও কৃষকের বর্তমান এবং ভবিষ্যৎ

মুবিন হাসান খান অয়ন

২০ মে, ২০১৯ | ১:৪২ পূর্বাহ্ণ

বাংলাদেশ কৃষি নির্ভরশীল দেশ। এদেশের ৭০ ভাগ লোক কৃষির উপর নির্ভরশীল। আমাদের কৃষি খাতগুলো মূলতঃ ধান,পাট,তুলা,আখ,ফুল ও রেশমগুটির চাষসহ বাগান সম্প্রসারণ, মাছ চাষ, সবজি, পশুসম্পদ ইত্যাদি। বর্তমানে কৃষির উপর থেকে আমাদের সমাজের মানুষ নিজেকে সরিয়ে নিয়ে যাচ্ছে। গ্রামাঞ্চলে কৃষির ব্যাপকতা থাকলেও শহরাঞ্চলে এর ব্যাপ্তি নেই বললেই চলে।
আমাদের সমাজে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে হতে হয়ত অনেকেই ভুলেই গেছে যে, আজকের টেবিলের রেজালা করা মুরগির টুকরাগুলো কোথা থেকে আসল? কিংবা যে বাসমতি চালের ভাত খাচ্ছি সেটাই বা আসছে কোথা থেকে? কারণটা যেনো জানার দরকার নেই তাদের,কারণ তারা তো এখন ডিগ্রীধারী সুশীলসমাজের লোক।
বাংলাদেশের গ্রাম এলাকায় ৫৯.৮৪% লোকের কৃষি খামার থাকলেও শহরে রয়েছে মাত্র ১০.৮১% লোকের কৃষিখামার।
এর কারণ কি? শহর মানেই বুঝি আমরা উন্নত জীবন ব্যবস্থা। তবে, এই শহর ব্যবস্থাই কি বাধাগ্রস্ত করছে আমাদের কৃষি খাত কে ? যেখানে বাংলাদেশ কৃষি নির্ভরশীল দেশ, সেখানে কৃষক এবং কৃষির প্রতি এত অবহেলা সত্যিই খুব হতাশাজনক।
কৃষিকাজ বাংলাদেশের সবচেয়ে সম্মানজনক পেশা হওয়ার কথা। অথচ আজও কৃষক কে প্রায় তুচ্ছ-তাচ্ছিল্যের সাথেই দেখা হয়। এর কারণ কি ? কারণ হচ্ছে আমরা কৃষকদের মর্যাদা দিতে পারি না। আমাদের বাবা-চাচাদের গল্প শুনলে দেখা যায়, তাদের সফলতার পেছনে পরিশ্রমের অংশ হিসেবেও রয়েছে কৃষিখাত।
লক্ষ করলে দেখা যায়, কৃষকের ছেলে আজ ঢাকা ইউনিভার্সিটির কোনো বিভাগে পড়ালেখা করছে। সে তার বাবার পরিচয় দিতে লজ্জা পায়। যদি এভাবে চলতে থাকে আগামী প্রজন্মের কৃষক কারা হবে?
লোকাল বাসে করে ভার্সিটিতে যাচ্ছিলাম। এক লোক জিজ্ঞেস করল, আমি কি করি? যখন জানতে পারল যে আমি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করি তখন সে তার নিজের সিট ছেড়ে দিয়ে আমাকে বসতে দিতে চাইল। কারণ, তাঁর ধারণা আমরাই দেশের ভবিষ্যৎ। ভাবছিলাম, আজকের তরুণ প্রজন্মই যদি শুধু দেশের ভবিষ্যত হয়, তবে এই কৃষকরা কি হবে? এরা তো তবে দেশের সম্পদ।
কারণ এদের জন্যই তো আমরা বেঁচে আছি। অথচ, চালের দাম কেজিতে ১৫ টাকা বাড়লে আমরা সরকারের সমালোচনা করতে পারলেও কৃষককে উপযুক্ত মূল্য দিতে পারি না।
নাগরিকের মৌলিক চাহিদা ৫ টি। তার মধ্যে প্রথম এবং প্রধান হচ্ছে খাদ্য। এই খাদ্যই যদি না কৃষক উৎপাদন করতে অপারগ হয়, তবে আমরা তরূণ প্রজন্ম দেশের ভবিষ্যত হয়ে কি করব? হয়তো চাষাবাদের জমিগুলোতে বড় বড় ইন্ডাস্ট্রি বানাতে ব্যস্ত হয়ে পড়ব। কিংবা উন্নত পার্ক আর অট্টালিকা করে গ্রামীণ সম্পদকে শহরয়ায়নে পরিণত করব। আর, কৃষক হারাবে উৎপাদনের জমি এবং ভরসা। জাতির বাড়বে হতাশা। তখন উন্নয়নশীল সমাজের সুশীল বাসিন্দা হয়ে কী লাভটা হবে দেশের!

লেখক : শিক্ষার্থী, জেড.এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,শরীয়তপুর।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট