চট্টগ্রাম রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০

১৫ জানুয়ারী, ২০২০ | ৪:০০ পূর্বাহ্ন

টেকসই উন্নয়নে ডিপ্লোমা শিক্ষার গুরুত্ব

টেকসই উন্নয়নে লক্ষ্যমাত্রা ২০৩০ শীর্ষক দলিলের বর্তমান সংস্করণটি একটি সর্বজনীন লক্ষ্যমাত্রা নির্ধারণের আহ্বান জানায় এতে জনগণ, উন্নয়ন ও পৃথিবী, এই তিনটি বিষয়ের ওপর আলোকপাত এবং শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠা ও প্রযোগের জন্য বৈশ্বিক অংশীদারি প্রতিষ্ঠানের ওপর গুরুত্বারোপ করা হয়। বিশ্বজুড়ে এমডিজি বা সহ¯্রাব্দ লক্ষ্যমাত্রা উন্নয়ন সফলভাবেই সম্পন্ন হয়েছে। এসডিজি বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সতেরটি লক্ষ্যকে সামনে নিয়ে নতুন কর্মসূচি ঘোঘিত হয়েছে। দারিদ্র্যবিমোচন ও ক্ষুধামুক্তিকে যেখানে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। এমডিজির গতানুগতিক পন্থায় এসডিজি অর্জন সম্ভক নয়, চাই বিজ্ঞানমনঙ্ক মানবসম্পদ।

এই লক্ষ্য বাস্তবায়নে বিশ্বব্যাপী প্রশিক্ষিত দক্ষ জনবল সৃষ্টির নিরন্তর চেষ্টা হচ্ছে। বিশ্বসমাজের উপযোগী শিক্ষা কেমন হওয়া উচিত তা নিয়ে শিক্ষা বিশেষজ্ঞদের ভাবনায় অন্ত নেই। ভবিষ্যতের বিশ্ব কেমন হবে তা নির্ভর করবে আজকের তরুণ যুবসমাজের ওপর। এদের কর্মকেন্দ্রীক শিক্ষায় যদি হলদ থেকে যায় তবে ভবিষ্যৎ মানবসভ্যতা সংকটের মধ্যে পড়বে। এ কারণেই টেকসই উন্নয়ন নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় ডিপ্লোমা শিক্ষা। জাতিসংঘ ও তার অঙ্গসংগঠনগুলো গত দেড় দশক ধরে বিভিন্ন প্রতিবেদনে ডিপ্লোমা শিক্ষার বর্তমান অবস্থা তুলে ধরার পাশাপাশি গুণগুত ডিপ্লোমা শিক্ষা অর্জনের জন্য নান ধরনের সুপারিশও করা হয়েছে। ওঠে এসেছে নানা অসংগতির চিত্র। তার মধ্যে অন্যতম হচ্ছে শিক্ষকের সংখ্যা ও শিক্ষাদানে কাক্সিক্ষত মানের ঘাটতি।

আছে শিক্ষার পরিবেশের ঘাটতিও। প্রতিবেদন অনুযায়ী দ্রুত কমপক্ষে আরও ৫০ শতাংশ মানসম্পন্ন শিক্ষক অন্তর্ভুক্ত করা প্রয়োজন। পাশাপাশি নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষদের মানোন্নয়নের উদ্যোগ নেয়া জরুরি। ডিপ্লোমা শিক্ষার গুণগতমান নিশ্চিত মানমর্যাদা বৃদ্ধির সমন্বিত উদ্যোগ গ্রহণ। আশা করছি আগামী ১৫ বছরে এসডিজি যখন বাস্তবায়িত হবে, তার মধ্যে তরুণ শিক্ষিত জনগোষ্ঠীর আকার ও চাহিদা বাড়তে থাকবে। এই চাপের কারণেই আমাদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানগুলো আরও বেশি গতিশীল, জবাবদিহিমূলক গণতান্ত্রিক হতে বাধ্য হবে। তখনই ডিপ্লোমা শিক্ষা সার্থকতার রূপ পরিগ্রহ হবে।

মো. আবুল হাসান, খনরঞ্জন রায়
ডিপ্লোমা শিক্ষা গবেষণা কাউন্সিল, চট্টগ্রাম।

The Post Viewed By: 20 People

সম্পর্কিত পোস্ট