চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রসঙ্গ হসপিটাল ফার্মেসি

৬ জানুয়ারি, ২০২০ | ২:৫৭ পূর্বাহ্ণ

বয়সের ভারে হোক কিংবা মারাত্মক ব্যাধিতে আক্রান্ত হয়ে আপনি যখন হাসপাতালের বিছানায় কাতরাচ্ছেন, তখন ডাক্তারের পাশাপাশি একটি অভিজ্ঞ টিম আপনাকে সার্বক্ষণিক মনিটর করার জন্য কাজ করে যাবে।

ডাক্তারের প্রেসক্রাইব করা কোন ওষুধে অসঙ্গতি কিংবা স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা থাকলে তা ডাক্তারের সাথে আলোচনা করে আপনার নিরাপদ ও কার্যকর ওষুধ প্রদানে কাজ করবে

একদল ওষুধ বিশেষজ্ঞ টিম। প্রেসক্রাইব করা ওষুধ আপনার ক্রয় ক্ষমতার বাহিরে হলে একটি টিম আপনাকে ক্রয় সীমার মধ্যে কার্যকর ওষুধ গ্রহণে সহায়তা করবে।
চিকিৎসা চলাকালীন সময়ে ওষুধের পাশর্^প্রতিক্রিয়া, ওষুধের সঠিক ব্যবহার ও খাদ্য গ্রহণসহ সার্বিক দিকনির্দেশনা দিতে একটি টিম কাজ করবে। স্বাস্থ্যসেবায় ওসব টিমের সদস্যদের ফার্মাসিস্ট বলে। বিশ্বের উন্নত দেশসমূহে এমনকি আমাদের প্রতিবেশি পাকিস্তান, নেপালসহ অনেক দেশে হসপিটাল ফার্মেসি চালু হলেও বাংলাদশে যথেষ্ট যোগ্য ফার্মাসিস্ট থাকা সত্ত্বেও এখন পর্যন্ত হসপিটাল ফার্মেসির কার্যক্রম শুরু হয়নি।

ফলে বেশিরভাগ ফার্মাসিস্ট পাড়ি জমাচ্ছেন উন্নত দেশগুলোতে। এতে দেশের স্বাস্থ্যখাত মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে। মানুষের অন্যতম মৌলিক অধিকার উন্নত স্বাস্থ্যসেবা বঞ্চিত হচ্ছে দেশের জনসাধারণ। তাই বাংলাদেশের জাতীয় স্বার্থে হসপিটাল ফার্মেসি কার্যক্রম চালু করা সময়ের দাবি।

তানভীর আহমেদ রাসেল
শিক্ষার্থী, ফার্মেসি বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট