চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইতিহাসে ‘শের-ই মহিশুর টিপু সুলতান’

অ্যাডভোকেট মো. সাইফুদ্দীন খালেদ

৬ জানুয়ারি, ২০২০ | ২:৫৭ পূর্বাহ্ণ

১৭৫০ সালে ব্যাঙ্গালুরুর ডেবেন হালি এলাকায় টিপু সুলতানের জন্ম। তার পুরো নাম সুলতান ফতেহ আলী খান টিপু। কিশোর বয়সে তার মধ্যে দেখা যায় সামরিক জ্ঞানের অফুরন্ত সম্ভাবনা। সময়ের ব্যবধানে তিনি পরিণত হন বিরাট যোদ্ধায়। মাত্র ১৫ বছর বয়সে তার অসীম বীরত্বের কারণে মালাবার শাসক তার পিতা হায়দার আলীর কাছে আত্মসমর্পণে বাধ্য হন। অতঃপর দ্বিতীয় মহিশুর যুদ্ধকালে হায়দার আলী ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে ১৭৮২ সালে মহীশুরের শাসনকর্তায় অধিষ্ঠিত হন টিপু সুলতান। এরপর ক্রমান্বয়ে নিজের রাজ্য-পরিধি বাড়াতে থাকেন। একবাক্যে যে কেউ বলবে ইতিহাসের পাতায় সর্বপ্রথম স্বাধীন দেশপ্রেমিক ও ব্রিটিশ ইষ্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে যে শাসক নিয়েছিলেন সবচেয়ে শক্ত অবস্থান, মহিশুরের বাঘ হিসেবে খ্যাত সেই ‘‘টিপু সুলতান’’। বাঘ আর টিপু সুলতান যেন একই মুদ্রার এপিঠ ওপিঠ। তার আমলে রাজ্যের পতাকায় কানাড়ি ভাষায় লেখা থাকতো ‘‘বাঘ ই ইশ্বর”। তিনি বলতেন, আমি শেয়ালের মত হাজার বছর বাঁচতে চাই না, বাঘের মত এক মুহুর্ত বাঁচতে চাই। টিপু সুলতান ইংরেজদের সঙ্গে ক্রমবর্ধমান সংঘাতের মুখে ১৭৮৬ সালে একটি শক্তিশালী নৌবাহিনী গড়ে তোলার সিদ্ধান্ত নেন। প্রাথমিক পর্যায়ে তিনি ২০টি যুদ্ধজাহাজ তৈরি করেন, যাতে ৭২টি কামান বসানো হয় এবং ৬২টি কামান বসানো ২০টি ফ্রিগেট তৈরি করেন। ১৭৯০ সালে সেনাপতি কামালুদ্দিনকে ‘মীর বাহার’ বা নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেন। নৌবাহিনীর উন্নয়নের জন্য জামালাবাদ ও মাজিদাবাদে দুই ডকইয়ার্ড স্থাপন করেন। টিপু সুলতান ১১ জন সেনা কর্মকর্তাকে ‘মীর ইয়াম’ হিসেবে নিয়োগ দেন; যাঁদের প্রত্যেকের অধীনে ছিল ১১ জন অ্যাডমিরাল। প্রত্যেক অ্যাডমিরালের অধীনে ছিল দুটি জাহাজ। ভারতবর্ষের ইতিহাসে টিপু সুলতানই প্রথম শক্তিশালী নৌবাহিনী গড়ে তোলেন।

অষ্টাদশ শতাব্দীর শেষ দিকে ব্রিটিশ সা¤্রাজ্যের কাছে টিপুর নাম ছিলো এক বিভীষিকা। ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর ভয় ছিলো যে, টিপু সুলতান নেপোলিয়নের সঙ্গে হাত মিলিয়ে ভারতকে ব্রিটিশমুক্ত করতে পারেন। এটি একেবারে অমূলকও ছিল না। এজন্য অটোমান এবং ফরাসি সা¤্রাজ্যের প্রধানদের কাছে চিঠি পাঠিয়ে সাহায্য চেয়েছিলেন টিপু সুলতান। তাই ১৭৯৯ সালে শ্রীরঙ্গপত্তমে টিপুর মৃত্যু ছিলো তাদের বহুল প্রত্যাশিত সংবাদ। মূলত টিপু সুলতানের শাহাদাতের পর তাঁর রাজধানী শ্রীরঙ্গপত্তমে লুটতরাজের এক মহোৎসব শুরু হয়। উইলিয়াম উইল্কি কলিন্সের লেখা বিখ্যাত দ্য মুনস্টোন’ উপন্যাসের প্রথম দৃশ্যটি শুরু হয় এই লুটতরাজের বর্ণনা দিয়ে। উপমহাদেশীয় ইতিহাসে টিপু সুলতানকে বরাবরই জাতীয় বীরের মর্যাদাই দেয়া হয়েছে। কারণ, প্রায় গোটা ভারত বর্ষই যখন ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর করতলগত হয়েছিল; তখন টিপু সুলতানই একমাত্র ব্যক্তি যিনি সম্রাজ্যবাদের ও বিদেশী শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। তাই ধর্ম, বর্ণ ও গোত্র নির্বিশেষে তিনি মহিশুরের বাঘ’ হিসেবেই স্বীকৃত। ইতিহাস পর্যালোচনায় দেখা যায়, টিপু সুলতান শুধু একজন বীর যোদ্ধাই ছিলেন না বরং তিনি একজন সুশাসকও ছিলেন। তিনি ইসলাম ধর্মের অনুসারী হলেও আপাদমস্তক ছিলেন অসাম্প্রদায়িক মানুষ। তিনি একজন শিক্ষানুরাগী শাসক ছিলেন। একজন দক্ষ কুটনীতিকও ছিলেন মহিশুরের টিপু সুলতান। উপমহাদেশ থেকে ইংরেজদের চিরতরে বিদায় করার জন্য ফরাসী সম্রাট নেপোলিয়ান বোনাপার্টের সাথে সখ্য গড়েছিলেন। ইস্তাম্বুলসহ বিভিন্ন রাষ্ট্রে দূত পাঠিয়েছিলেন তাদের সমর্থন আদায়ের জন্য। তিনি মুক্তবাজার অর্থনীতির প্রবক্তা ছিলেন।

বিদেশীদের বিনা শুল্কে বাণিজ্য করার অনুমতিও দিয়েছিলেন তিনি। প্রায় গোটা ভারতই যখন ইংরেজদের করতলগত হয়েছিল। তখন একমাত্র ব্যক্তিক্রম ছিলেন মহিশুরের টিপু সুলতান।

তিনি জীবনের শেষ দিন পর্যন্ত ইংরেজদের অধীনতা মেনে নেন নি। জীবন দিয়ে তিনি প্রমাণ করে গেছেন পরাধীনতার চেয়ে শাহাদাতই শ্রেয়। ১৭৯৯ সালের ৪ মে চতুর্থ মহিশুর যুদ্ধে তিনি ইংরেজ বাহিনীর হাতে নিহত হন। টিপুর এক সেনাপতি মীর সাদিক বিশ্বাসঘাতকতা করে ব্রিটিশদের সঙ্গে হাত মেলান। ১৭৫৭ সালে বাংলা, বিহার, উড়িষ্যার শেষ স্বাধীন নবাব সিরাজ উদ্দোল্লার পতনের পর ইংরেজরা যখন একের পর এক রাজ্য দখল নিতে শুরু করে। দুর্বল রাজ্য প্রধানরা ইংরেজ আক্রমণে খড়কুটোর মত ভেসে যেতে লাগলো। তখন প্রবল প্রতিরোধ গড়ে তোলেন ব্যাঘ্র খ্যাত মহিশুরের টিপু সুলতান। কিন্তু শেষ রক্ষা হয় নি। ১৭৯৯ সালে চতুর্থ ও শেষ মহিশুর যুদ্ধে ইংরেজদের কাছে পরাজিত টিপু সুলতানকে গুলি করে হত্যা করা হয়। টিপু সুলতানের এ পরাজয়ের পর পুরো দক্ষিণ ভারত ইংরেজদের করায়ত্ব হয়। তার পরিবারের লোকজনকে ভেলোরের এ দূর্গে বন্দী করে রাখে ব্রিটিশ শাসকরা। সময় পেলে দেখে আসতে পারেন এ দুর্গ। যেখানে আছে সুলতানের পরিবারের রক্তের ইতিহাস। ব্রিটিশদের বিরুদ্ধে টিপু সুলতানের মৃত্যু ছিল বীরোচিত। স্বাধীনতা অক্ষুণœ রাখার লড়াইয়ে জীবন উৎসর্গকারী এ বীরের প্রতি বিন¤্র শ্রদ্ধা।

লেখক- আইনজীবী, বাংলাদেশ সুপ্রীম কোর্ট।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট