চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শিশুর মানসিক বিকাশে প্রয়োজন রুচিশীল পারিবারিক পরিবেশ

১৫ ডিসেম্বর, ২০১৯ | ৩:৪২ পূর্বাহ্ণ

সমাজ-জীবনে পরিবার এমন একটি স্থান দখল করে আছে, যেখানে একটি শিশু জন্মগ্রহণ এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত সেখানে অতিবাহিত হয়। সমাজ বিজ্ঞানের ভাষায় পরিবার হলো এমন একটি সংগঠন যেখানে বিভিন্ন সামাজিক প্রয়োজন বা চাহিদা মেটাতে বাবা-মা কিংবা পরিবারের কর্তারা বিভিন্ন প্রকার কাজ সম্পন্ন করে থাকে। শিশুর মধ্যে নৈতিকতা ও মূল্যবোধ জাগ্রত করা, তাদের অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন করা পরিবারের দায়িত্ব। বাবা-মা শিশুর সুষ্ঠু মানসিক বিকাশ গঠনে বর্তমানে কতটুকু দায়িত্ব পালন করছে সেটা এখন প্রশ্নবিদ্ধ। যেই জায়গায় পরিবারে বাবা-মা তাদের শিশুকে আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠার শিক্ষা দেয়ার কথা, আজ সেই জায়গায় তাদের মধ্যেই প্রতিনিয়ত লেগে থাকে বিভিন্ন কলহ। আর এসব শিশুর মনে চরম আকারে দাগ কাটে। পরিবার যদি শিশুকে সুনির্দিষ্টভাবে সমাজ কাক্সিক্ষত পন্থায় গড়ে তুলতে না পারে তাহলে তার মধ্যে সুষ্ঠু ব্যক্তিত্বের বিকাশ গঠানো কখনো সম্ভব নয়। ফলে সে অপরাধপ্রবণ হয়ে ওঠে। তেমনি একটি অনাকাক্সিক্ষত ঘটনা গত কিছু দিন আগে আমাদের শহরে হয়েছে।

স্কুলে পড়ুয়া ছাত্রটা গত এক মাস আগেই আত্মহত্যা করেছে। আত্মহত্যা করার আগে মা-বাবাকে চিরকুটে লিখে গেছে, ‘আম্মা-আব্বু তোমরা মিলেমিশে থেকো, আর কোন দিন ঝগড়া করো না, আমার ভাই-বোনকে মেরো না’? কি এমন অপরাধ ছিল ছেলেটার? যার জন্য একটি জীবন্ত ছেলেকে লাশ হতে হলো। সে তার বাবা-মায়ের কলহ-বিরোধ সহ্য করতে পারেনি।
চাইল্ড সাইকোলোজি নিয়ে যারা পড়েছেন তারা হয়তো জানেন,শিশুর সুন্দর ভবিষ্যত নিশ্চিত করতে হলে তাদের মানসিক বিকাশের প্রয়োজন সবচেয়ে বেশি। কিন্তু, আমাদের অধিকাংশ পরিবারগুলোতে বাবা-মায়ের ঝগড়া-বিবাদ দেখে বাচ্চাদের মানসিক বিকাশ চরমভাবে বাধাগ্রস্থ হয়। দয়া করে সাংসারিক বিরোধ থেকে সন্তানকে দূরে রাখুন। তাদের একটু ভালো থাকতে দিন এবং মানসিক বিকাশের ব্যাপারে খেয়াল রাখার দায়িত্বও আপনার।

মনে রাখবেন,আপনাদের সুন্দর চলাফেরা এবং পারিবারিক পরিবেশই শিশুর সুষ্ঠু ব্যক্তিত্ব বিকাশের জন্য অপরিহার্য। এজন্য সন্তানদের ন্যায্য দাবিগুলো পূরণ করুণ, আপনাদের মধ্যে যাতে বিরোধ- বিচ্ছেদ না ঘটে সেদিকে সতর্ক হোন তাহলে আপনার শিশু সমাজ কাক্সিক্ষত সদস্যে পরিণত হয়ে আদর্শ মানুষ হিসেবে বেড়ে উঠবে।

আয়ান নুহা আলামিন
শিক্ষার্থী, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট