চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগ

সমকাল দর্পণ

ড. মাহফুজ পারভেজ

১৪ ডিসেম্বর, ২০১৯ | ৪:৩৪ পূর্বাহ্ণ

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। এ দিনে সমগ্র জাতি সশ্রদ্ধ চিত্তে স্মরণ করে জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের। কারণ বুদ্ধিজীবীগণ জাতির বিবেক ও সম্পদ। জাতিকে সঠিক পথের দিশা ও দিকনির্দেশনা প্রদান করেন তারা। জাতির মেধাবী সন্তান হিসাবে বুদ্ধিজীবীগণ মুক্তি, স্বাধীনতা ও অধিকারের কথা বলেন।

বাংলাদেশের বুদ্ধিজীবীগণও দেশ, জাতি ও মানুষের পক্ষে কথা বলেছেন বার বার। বাংলাদেশের স্বাধীনতার আন্দোলনে বুদ্ধি ও চিন্তার মাধ্যমে শরিক হয়েছিলেন তারা। জাতিকে দিয়েছিলেন সঠিক প্রণোদনা। বুদ্ধিজীবীদের মধ্যে ছিলেন শিক্ষক, শিল্পী, লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিক। তারা স্ব স্ব পেশা থেকে দেশের স্বাধীনতা আর মানুষের মুক্তির জয়গান গেয়েছিলেন। দখলদার পাকিস্তানিদের বিরুদ্ধে সংগ্রামমুখর ও ঐক্যবদ্ধ করেছিলেন জনতাকে।
যে কারণে হানাদারদের আক্রোশ ছিল বুদ্ধিজীবীদের প্রতি। কারণ তারাই বাঙালি জাতিকে অধিকার সচেতন করেছিলেন এবং মুক্তি ও স্বাধীনতার জন্য উজ্জীবিত করেছিলেন।

তাই বাঙালি জাতিকে আক্রমণের পাশাপাশি আক্রান্ত করা হয় বুদ্ধিজীবীদের। বিশেষ করে পরাজয়ের পূর্বক্ষণে বুদ্ধিজীবীদের নির্মমভাবে শহীদ করা হয় জাতিকে মেধাশূন্য করার কুমতলবে।
কিন্তু বুদ্ধিজীবীদের হত্যা করা হলেও তাদের চেতনাকে নিঃশেষ করা সম্ভব হয়নি। তারা এখনো মুক্তি, স্বাধীনতা ও মানুষের অধিকারের প্রজ্বলিত শিখা হয়ে আলো ছড়াচ্ছেন। জাতিকে শুনাচ্ছেন সাহসের বাণী ও বরাভয়।
একটি দেশে শুদ্ধ, সাহসী ও নির্লোভ বুদ্ধিজীবী সম্প্রদায় বিরাট এক সম্পদ। তারা বিপদে ও সঙ্কটে পথ দেখান। সাহসের স্পর্শ দেন। বাংলাদেশের শহীদ বুদ্ধিজীবীগণ পাকিস্তানের দুঃশাসন ও অন্যায়ের বিরুদ্ধে তেমনই পথ দেখিয়েছিলেন। জাতিকে ঐক্যবদ্ধ ও অধিকার-সচেতন করেছিলেন। মুক্তি ও স্বাধীনতার পক্ষে লড়াই করতে উদ্বুদ্ধ করেছিলেন। এজন্যই ঘাতকের আঘাতে তাদেরকে জীবন উৎসর্গ করতে হয়েছে।
সাহসী বুদ্ধিজীবীগণ জীবন দিয়ে যে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা বাংলাদেশের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। জাতি শ্রদ্ধার সঙ্গে তাদেরকে স্মরণ করবে। তাদের কাছ থেকে সাহস ও সংগ্রামের চেতনা লাভ করবে।

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে মানুষ সমবেত হবে হৃদয়ের সবটুকু ভালোবাসা নিয়ে। জনতা শপথ নেবে তাদের পথে চলার। সাহসের বীজমন্ত্র হয়ে তারা জীবনের মতো মরণেও আশাজাগানিয়া চেতনাপ্রবাহ হয়ে থাকবেন আমাদের কাছে।
আজো শোষণ, নির্যাতন, অন্যায়, অবিচার, হানাহানিতে মানবিকতার পতন হলে বুদ্ধিজীবীদের আদর্শে রুখে দাঁড়াতে হবে। নারী, শিশু, সংখ্যালঘু, অবহেলিত মানুষকে রক্ষায় এগিয়ে আসতে হবে। ক্ষুধা, দারিদ্র্য, কুসংস্কারের যাবতীয় অন্ধকারকে চিরদিনের জন্য বিদায় করতে হবে।
যে সুখী, সমৃদ্ধ, সাম্যের স্বপ্ন শহীদ বুদ্ধিজীবীগণ দেখেছিলেন, তাকে পূর্ণতা দিতে সবাইকে কাজ করতে হবে। যে মহৎ আদর্শের জন্য তারা জীবন দিয়েছেন, তাকে সফল করতেই হবে। মুক্তিযুদ্ধের চেতনায় দীপ্ত সমৃদ্ধ ও শোষণহীন বাংলাদেশের যে স্বপ্ন দেখে বুদ্ধিজীবীগণ তাদের জীবন উৎসর্গ করেছেন, তেমন সমাজ প্রতিষ্ঠার মাধ্যমেই তাদের রক্তঋণ শোধ করতে হবে।

পাশাপাশি একালের বুদ্ধিজীবীদেরও সাহসের সঙ্গে শহীদ বুদ্ধিজীবীদের পদাঙ্ক অনুসরণ করে আদর্শের পথে চলতে হবে। মানুষের মুক্তি, শান্তা ও কল্যাণকে নিশ্চিত করতে কাজ করতে হবে। সকল প্রকার অনাচার, ঘুষ, দুর্নীতি, সন্ত্রাস ও অপশক্তিকে রুখে দিতে হবে। মানুষের সাম্য, শান্তি, মুক্তি ও স্বাধীনতাকে হননকারী সব অপশক্তিকে নির্মূল করতে হবে।

১৯৭১ সালে শহীদ বুদ্ধিজীবীগণ যে আদর্শিক প্রেরণা প্রজ্জ্বলিত করেছেন, সে আলোয় পথ চলে আনতে হবে শান্তি ও সমৃদ্ধির আলোকিত ভোর। নিশ্চিত করতে হবে মানুষের অধিকার ও মর্যাদা। তাহলেই জাতির সাহসী বিবেক শহীদ বুদ্ধিজীবীদের সর্বোচ্চ আত্মত্যাগ সার্থক হবে।

ড. মাহফুজ পারভেজ কবি ও রাষ্ট্রবিজ্ঞানী; অধ্যাপক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট