চট্টগ্রাম শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০

সর্বশেষ:

১১ ডিসেম্বর, ২০১৯ | ২:৩১ পূর্বাহ্ন

গুজব প্রতিরোধে ফেইসবুক নীতিমালা প্রয়োজন

বাংলাদেশের বর্তমান পরিস্থিতির সাথে গুজব যেন একাকার। গুজবে এ দেশে অসংখ্য অনাকাক্সিক্ষত ঘটনা সংগঠিত হয়েছে। গুজবে লাশ হয়েছেন অনেকে, দেশের চলমান পরিস্থিতি বার বার সংঘাতের দিকে গেছে এ গুজবের কারণে।

হাস্যকর বিষয় হলো- পদ্মাসেতু নির্মাণে নাকি মানুষের রক্ত, মাথা, নিথর দেহ প্রয়োজন, এহেন গুজবও এ দেশে ছড়ানো হয়েছে। গুজবের মাধ্যমে ছেলে ধরা আতঙ্ক ছড়িয়ে দেশে অশান্তি সৃষ্টি করা হয়েছে, গণপিটুনি দেয়া হয়েছে অগণিত মানুষকে, এমনকি গণপিটুনিতে মৃত্যুবরণ করার ঘটনাও ঘটেছে।
গুজব ছড়ানোর বড় মাধ্যম ফেইসবুক। বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো এ ফেইসবুক। এ ফেইসবুক কোনো ধরনের নীতিমালায় না থাকায় ভূয়া আইডি থেকে এসব গুজব ছড়ানোর অভিযোগ বহু আগে থেকেই। ফেইসবুকের একটা স্ট্যাটাসকে কেন্দ্র করে বুয়েটের মেধাবী ছাত্র আবরারকে নির্মমভাবে হত্যা করা হয়। সম্প্রতি ভোলায় ইসলাম অবমানার গুজব রটিয়ে ব্যাপক হামলা হয়, প্রাণহানীর ঘটনাও ঘটে ভোলায়। সবি হয়েছে ফেইসবুকের কারণে। ফেইসবুক পেয়াজের দামবৃদ্ধির অন্যতম বড় কারণ। পেয়াজের দাম যতটুকু বৃদ্ধি পাওয়ার কথা, এ ফেইসবুকের কল্যাণে তা হয়েছে কয়েক গুণ বেশি।

সর্বোপরি গুজব প্রতিরোধে সংশ্লিষ্ট মহলের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। গুজবকে চিরতরে প্রতিরোধ করতে হলে প্রয়োজন ফেইসবুককে নীতিমালায় আনতে হবে। ফেইসবুক আইডি খোলার ক্ষেত্রে অবশ্যই জাতীয় পরিচয়পত্র/বিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ের সনদপত্র/চাকরীর পরিচয়পত্র বাধ্যতামূলকভাবে সংযুক্ত করতে হবে। তাছাড়া, যেসব ফেইসবুক আইডিতে কোন ব্যক্তির নাম নেই, সেসব আইডি বন্ধ করে দিতে হবে। আবার যেসব ফেইসবুক আইডি কোন দল বা প্রতিষ্ঠানের নামে, সেসব আইডি সচল রাখার ক্ষেত্রে প্রতিষ্ঠানের সুনির্দিষ্ট প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করার বিধান রাখতে হবে।

আহমেদ এরশাদ খোকন
চট্টগ্রাম

The Post Viewed By: 28 People

সম্পর্কিত পোস্ট