চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আলোকিত মানুষ চাই

২ ডিসেম্বর, ২০১৯ | ১:২৮ পূর্বাহ্ণ

স্কুলের ইতিহাস বইতে অনেক আদর্শ মানুষের গল্প পড়েছি যারা শুধুই জনসেবায় নিজেদের জীবন উৎসর্গ করে গেছেন। নিজের কথা কখনই ভাবে নাই। কখনোই ব্যক্তিস্বার্থে কিছু করে নাই। এমন গল্প শুনেই তো বড় হয়েছি। কিন্তু বড় হয়ে বাস্তব জীবনে নিজের দেশে গল্পের সেই আদর্শ মানুষগুলির মত কাউকে খুঁজে পাওয়া কষ্ট হলেও এখনো কিছু কিছু ভালো মানুষ পৃথিবীতে রয়েছে। যারা নিঃস্বার্থভাবে অন্যের উপকার করে।

তুরস্কের বাহাতিন গুরসেস নামক এক ট্রাকচালক ঈদের ছুটিতে তার ট্রাকটি বাড়ির আঙ্গিনায় রেখে যায়। ছুটি শেষে এসে দেখেন ইঞ্জিনে পাখির বাসা ও ডিম। বাহাতিন চিন্তা করলেন, এই অবস্থায় গাড়ি স্টার্ট দিলে পাখির ডিমগুলো নষ্ট হয়ে যেতে পারে। তাই তিনি সিদ্ধান্ত নিলেন, ডিম না ফুটা পর্যন্ত গাড়ি স্টার্ট দিবেন না। তিনি ডিম ফুটে বাচ্চা বের হওয়ার অপেক্ষায় থাকলেন। সেই অপেক্ষা একদিন বা দুইদিনের নয় দীর্ঘ দেড় মাসের। অথচ ট্রাকটি ছিল তার উপার্জনের একমাত্র মাধ্যম। এসময়ে অনেকে তার ট্রাকটি ভাড়া করতে এসে ফিরে গিয়েছিলেন। দেড় মাস ট্রাক চালিয়ে উপার্জন করতে না পারায় তার আক্ষেপ নেই। বরং তিনি এই দেড় মাস তার বাগানে কাজ করেছেন এবং পরিবারকে সময় দিয়েছেন। অবশেষে দীর্ঘ দেড় মাস পর ডিম ফুটে বাচ্চা বের হয়। আর বাচ্চাগুলো মায়ের সাথে উড়ে চলে যায়। বাহাতিনকে পাখির উড়ে যাওয়ার দৃশ্য দারুণ আনন্দ দিয়েছেন এবং অবশেষে ট্রাকটি স্টার্ট দেন।

এ ঘটনায় তিনি ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন। এই পৃথিবীতে বোমা মেরে মানুষের ঘর ভেঙে দেয়ার মতো মানুষ যেমন আছে, তেমনি এই পৃথিবীতে পাখির ছোট্ট ঘর রক্ষা করার মানুষও আছে।আমরা যত অভাব অনটনে থাকি না কেন। মানুষের সেবা করার চেষ্টা করতে হবে। মুখশধারী হয়ে নয়, সত্যিকার একজন মানুষ হয়ে সমাজের আর সবার মাঝে বেঁচে থাকার চেষ্টা করি। তাহলে সুন্দর একটি সমাজ গড়তে সক্ষম হবো।

নুরুল ইসলাম নূর
শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট