চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৪ মার্চ, ২০২১

১৪ নভেম্বর, ২০১৯ | ১:০৭ পূর্বাহ্ণ

দক্ষ করেই বিদেশে পাঠান

অধিকাংশ লোকজন বাইরের দেশে যায় চাকরি করতে। নিজের পরিবারের সাথে দেশকেও যারা মূল্যবান রেমিটান্স উপহার দিচ্ছেন দিনের পর দিন। সেই রেমিটান্স যোদ্ধাদের কথা কি আমরা কখনো ভাবি! তাদের জন্য যদি আলাদা বিশেষ ভাষা ও কারিগরি শিক্ষা ব্যবস্থা চালু করা যেত তবে তাদের মঙ্গলের পাশাপাশি দেশেরও মঙ্গল হতো।

অদক্ষ শ্রমিক এই যুগে কি কাজে লাগবে। উন্নত বিশ্বের কথা রাখুন। আমাদের দেশেও বা কি কাজে আসবে? আমাদের দেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে হবে। সেখানে বাইরের লোকেরা বস সেজে টাকা নেবে আমরা লেবারি করব। আমাদের শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো দরকার। বর্তমান ব্যবস্থায় আমরা কি বের করছি! এরা না কাজ জানে না পড়ালেখা জানে। মাঝামাঝি। এসবের কারণে এত শিক্ষিত বেকার। এই যুগে কর্মসংসস্থানের অভাব এসব বলা সাজে না। পুরো বিশ্বের দুয়ার আপনার জন্য খোলা। আপনি যদি কাজ জানেন আপনার জন্য কাজের অভাব নাই। অথচ আমরা এসবের দিকে লক্ষ্য না রেখে শুধু বিদেশে শ্রমিক পাঠাচ্ছি। সব লেবার পাঠাচ্ছি। কয়জন গবেষক পাঠাতে পেরেছি।

এই অদক্ষ শ্রমিকেরা বিদেশে দাসের মতন ব্যবহৃত হচ্ছে। পাশের দেশ ভারতের লোকজন বিদেশের সব বড় বড় অফিসে বস। আর আমরা কুলি মজুর। আমাদের শ্রমিকরা না জানে কাজ না জানে ভাষা। ফলে এদের উপর চলে অকথ্য নির্যাতন। তবুও গরিব লোক দেশে এত টাকা দেনা করে গিয়েছে তা তুলতে সহ্য করে যায়। ছেলেদের বেলায় তা মানা যায়। মেয়ে শ্রমিক পাঠানো হচ্ছে কোন যুক্তিতে! এরা কি কাজ জানে। এই গরিব মেয়েগুলোকে কেন অযথা এমন বিপদের মুখে দাঁড় করানো হচ্ছে! ওরা আমাদের বোন ওদের আর্তনাদ আমাদের ব্যথিত করে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ দক্ষ না করে আমাদের বোনদের দয়া করে বিদেশে পাঠাবেন না। ওদের কথা একটু ভাবুন। ওদের কাজ শিখিয়ে দক্ষ করে গড়ে তুলুন।

সিরাজুল মুস্তফা
চট্টগ্রাম

শেয়ার করুন
The Post Viewed By: 113 People

সম্পর্কিত পোস্ট