চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

১২ অক্টোবর, ২০১৯ | ১:০৬ পূর্বাহ্ণ

শিক্ষকতা শুধুমাত্র পেশা নয় হোক জ্ঞান বিতরণের উৎস

শিক্ষাই জাতির মেরুদ-। কথাটি চিরন্তন সত্য। শিক্ষা ব্যতীত কোন জাতির উন্নয়ন সম্ভব নয়। আর এই শিক্ষা প্রদান করে মানুষ গড়ার কারিগর শিক্ষক। শিক্ষকতা একটি মহান পেশা হিসেবে পরিচিত। শুধুমাত্র এটিকে পেশা হিসেবে না ভেবে পাশাপাশি জ্ঞান বিতরণের উৎস হিসেবে ভাবা উচিত।

শিক্ষকদের মধ্যে যখন গবেষণা আর শিক্ষা মুখ্য বিষয় না হয়ে বাণিজ্যকরণ গুরুত্বপূর্ণ বিষয় হয় তখন শিক্ষক হয় দুর্বৃত্ত, শিক্ষা হয় ভূলুণ্ঠিত আর শিক্ষার্থী হয় নির্যাতিত। অবারিত শিক্ষার দ্বার সময়ের গ-িতে রুদ্ধ হয়। বাণিজ্যকরণের পক্ষে চলে লাগামহীন যুক্তি আর শিক্ষার ঘটে অপমৃত্যু।

শিক্ষক সমাজের কতিপয় অংশ আজ পথভ্রষ্ট। কেউ কেউ টাকার জন্য নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস টাইমে উপস্থিত না থেকে প্রাইভেট পড়াতে ব্যস্ত।

শিক্ষকতা নিঃসন্দেহে একটি মহান পেশা। একজন শিক্ষক সমাজের সকল শ্রেণির মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। ভালো শিক্ষকের সংখ্যায় বেশি। তবুও যারা অবৈধ সুযোগ-সুবিধা পরিত্যাগ করে একজন আদর্শ শিক্ষক হওয়া উচিত। যার প্রধান লক্ষ্য হবে মানবতার কল্যাণ এবং জ্ঞান বিতরণ। একটি দেশের শিক্ষা ব্যবস্থা তখনই ভালো হবে যখন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ তাদের শিক্ষার্থীদের সত্য জ্ঞান ও সুশিক্ষা দান করবেন। কেননা মানুষ গড়ার কারিগর একজন শিক্ষকই পারেন একটি সুশিক্ষিত ও উন্নত জাতি গড়ে তুলতে। শিক্ষার আলোয় আলোকিত হোক প্রিয় মাতৃভূমি।

আমজাদ হোসেন হৃদয়
শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন
The Post Viewed By: 214 People

সম্পর্কিত পোস্ট