চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২৩ সেপ্টেম্বর, ২০১৯ | ১২:৫২ এএম

সামাজিক পরিবর্তনে নারী শিক্ষার ভূমিকা

প্রতিটি সমাজে উৎপাদন ব্যবস্থা এবং উক্ত ব্যবস্থার সঙ্গে সম্পর্কযুক্ত বিভিন্ন পেশার মানুষের মধ্যে একটি মৌলিক কাঠামো গড়ে ওঠে। এই কাঠামোর ওপর ভর করে আবার গড়ে ওঠে এর সাথে সম্পৃক্ত কিছু কাঠামো যেমন- রাজনীতি, সংস্কৃতি, নারী-পুরুষ বৈষম্য বা সামঞ্জস্য। সমাজের এসব মৌলিক কাঠামো এবং উপরি কাঠামোর পরিবর্তনই মূলত সামাজিক পরিবর্তন।
বর্তমানে আমাদের দেশসহ বিশ্বের প্রায় প্রতিটি দেশেই সামাজিক পরিবর্তনে এক অন্যতম ভূমিকা পালন করছে নারীরা। শিল্পের ক্রমবর্ধমান উন্নতি এবং বিবিধ কর্মসংস্থানের সুযোগ নারীর সামাজিক জীবন এবং মর্যাদার ক্ষেত্রকে পরিবর্তন করছে নতুন ধারায়। গৃহের সীমিত পরিবেশ থেকে শিল্পের প্রসারে নারীকে আজ কর্মমুখর জীবনে টেনে আনছে। পরিবারে অর্থ উপার্জন বৃদ্ধি পাচ্ছে নারীদের হাত ধরে। এসব সম্ভব হচ্ছে নারীদের শিক্ষার্জনে সুযোগ লাভের জন্য। নারী শিক্ষার পাশাপাশি নিয়োজিত হচ্ছে বিভিন্ন কর্মক্ষেত্রে। নারীদের শিক্ষা এখন কেবলমাত্র প্রাথমিক বা মাধ্যমিক শিক্ষার দৌড়ে আবদ্ধ নেই।

উচ্চশিক্ষার জন্য মেডিকেল কলেজ, পাবলিক বিশ্ববিদ্যালয়, কৃষি ও প্রকৌশলী বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে পাড়ি জমাচ্ছে বিদেশেও। সরকারি-বেসরকারি, ব্যবসা-বাণিজ্য সর্বক্ষেত্রে অনেক বড় একটি অংশ দখল করে নিয়েছে নারীরা। বিভিন্ন ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের সংখ্যাও বেড়ে চলেছে। সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন ক্ষেত্রে নারীর ভূমিকারও পরিবর্তন ঘটেছে। আবার নারীর ভূমিকার এই পরিবর্তনই নারীর ক্ষমতায়নের পথকে সুগম করেছে এবং নারীকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে।

নুসরাত জাহান
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা।

The Post Viewed By: 107 People

সম্পর্কিত পোস্ট