চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মানসিক স্বাস্থ্যের প্রতি অবহেলা নয়

২৬ আগস্ট, ২০১৯ | ১২:২৯ পূর্বাহ্ণ

সুস্থ্য ও শিক্ষিত জাতিই পারে দেশকে উন্নয়ন-সমৃদ্ধির মহাসড়ক ধরে দ্রুত এগিয়ে নিতে। কিন্তু মানসিক স্বাস্থ্যকে উপেক্ষা করে সুস্থ্য ও শিক্ষিত জাতি গড়া সম্ভব নয়। মানসিকভাবে অসুস্থ কেউ পরিবার, সমাজ এবং রাষ্ট্রের উন্নয়নে ভূমিকা রাখতে পারে না।

উল্টো বোঝা হয়ে থাকে। একজন মানসিক রোগীর কারণে একটা পরিবারও ধ্বংস হয়ে যেতে পারে। এর নেতিবাচক প্রভাব পড়ে সমাজ ও রাষ্ট্রে। কিন্তু বর্তমানে নগরায়ন, আর্থসামাজিক অবস্থা, মানসিক চাপ, বংশগতি ও অন্যান্য শরীরবৃত্তিক এবং মনোসামাজিক কারণে মানসিক রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে দেশে। এই চিত্র উন্নয়ন-অগ্রগতি এবং পারিবারিক ও সামাজিক শৃঙ্খলা বিঘিœত করছে। তাই দেশকে কাক্সিক্ষত গতিতে এগিয়ে নিতে মানসিক স্বাস্থ্যের উন্নয়নে মনোযোগ দিতে হবে।
জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা যাচ্ছে, দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে ১৬ দশমিক ১ ভাগ লোক মানসিক রোগে আক্রান্ত। অন্যদিকে ১৮ বছরের কম বয়সী শিশুকিশোরদের মধ্যে ১৮ দশমিক ৪ ভাগই মানসিক েেরাগে আক্রান্ত। অর্থাৎ দেশে প্রাপ্তবয়স্কদের চেয়ে শিশু-কিশোরদের মধ্যে মানসিক রোগে আক্রান্তের সংখ্যা বেশি। এছাড়া এই বয়সী শিশুদের মধ্যে ৩ দশমিক ৮ ভাগ মানসিক প্রতিবন্ধী, ২ ভাগ শিশু মৃগীরোগে আক্রান্ত এবং শূন্য দশমিক ৮ ভাগ শিশু মাদকাসক্ত। আবার প্রাপ্তবয়স্কদের মধ্যে ১৫ ভাগই বুঝতে পারেন না যে তারা মানসিক রোগী। বুঝতে পারলেও তারা মানসিক চিকিৎসকদের দ্বারস্থ হন না। এর প্রধান কারণ অসচেতনতা, লজ্জা বা অনীহা। কারণ, আমাদের দেশের সাধারণ মানুষ মানসিক চিকিৎসকের কাছে যাওয়াটা সংকোচের বলে মনে করেন। এমনকি তারা অন্যদের কাছে বলতে পর্যন্ত লজ্জা পান। অন্যদিকে দেশে মানসিক রোগীর বিপরীতে চিকিৎসকের সংখ্যা একবারেই অপ্রতুল। প্রতি এক লাখ জনগোষ্ঠীর জন্য চিকিৎসক একজনেরও কম। এমনকি এই খাতের চিকিৎসা বাবদ ব্যয় হয় স্বাস্থ্যবাজেটের শূন্য দশমিক ৪৪ শতংশ।

নিশ্চয়ই মানসিক স্বাস্থ্য ও মানসিক রোগীদের চিকিৎসা, ঔষধ-পথ্য এবং অধিকারের এই চিত্র সুখকর নয়। এই চিত্রের ইতিবাচক বদলে মনোযোগ দিতে হবে জাতির এগিয়ে যাওয়ার স্বার্থে। এ বিষয়ে সাধারণ মানুষকে যেমন সচেতন করতে হবে, তেমনি নিশ্চিত করতে হবে সুচিকিসা। এ জন্যে দরকার মানসিক স্বাস্থ্যবান্ধব আইন। মানসিক স্বাস্থ্যের ব্যাপারে সচেতনতা বাড়াতে ‘জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ ঘোষণা ও বহুমাত্রিক কর্মসূচিতে পালনের উদ্যোগও নিতে হবে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার উন্নয়নের মহাসড়ক ধরে দেশকে দ্রুত সামনের দিকে এগিয়ে নিচ্ছে। দেশ এখন সারাবিশে^র কাছে ‘উন্নয়নের রোল মডেল’। চলমান উন্নয়নকে টেকসই করতে মানসিক স্বাস্থ্যসহ সার্বিক স্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে একটি সুস্থ্য জাতিম গড়ার বিকল্প নেই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট