চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বাংলা হোক বিশ্বময়

শওকত আলী

২৬ জুন, ২০১৯ | ১২:৫৫ পূর্বাহ্ণ

বাংলা আমাদের মাতৃভাষা ও রাষ্ট্রভাষা। ভাষা আন্দোলনে রক্তদানের বিনিময়ে একুশে ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষাও। বাঙালি জাতির জীবনে একুশে ফেব্রুয়ারি একটি অবিস্মরণীয় ও চিরভাস্বর মাস। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতি বহন করে এই মাস।
অমর একুশ ফেব্রুয়ারি বাঙালি জাতির মননের গভীরে অনন্য মহিমায় সমুজ্জ্বল। বাংলাকে যথার্থ সম্মানের আসনে অধিষ্ঠিত করার লক্ষে বাংলার সূর্যসন্তানরা নিজেদের আত্মাহুতি দিয়েছেন। একুশে ফেব্রুয়ারি তথা শহীদ দিবসের মাধ্যমে ইতিহাসের পাতাই বাঙালি জাতীকে আপোষহীন প্রতিবাদী জাতি হিসেবে চিহ্নিত করে গেছেন। অমর একুশের চেতনা এখন দেশের গন্ডি পেরিয়ে বিশ্বের নানা ভাষাভাষী মানুষের ভাষাও সংস্কৃতির রক্ষার অনুপ্রেরণা যোগাচ্ছে।
আমাদের চেতনাকে শানিত করতে হবে। মাতৃভাষার প্রতি প্রকৃত ভালোবাসা জাগিয়ে তুলতে হবে বাংঙালিত্বকে আলিঙ্গন করতে হবে। একুশের চেতনাকে আমাদের জাতীয় জীবনে দারণ করতে হবে। সর্বস্তরে মাতৃভাষা প্রচলনে ভূমিকা রাখতে হবে। এই ভাবে বাঙালির স্বকীয়তা ছড়িয়ে দিতে হবে বিশ্বজুড়ে। এইভাবে স্মরণীয় ও অনুকরণীয় হয়ে থাকবে ভাষা শহীদদের আত্মত্যাগ। আমরা ভাষা শহীদদের স্মরণ করছি বিন¤্র শ্রদ্ধায়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট