চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২০ জুন, ২০১৯ | ১:০৭ পূর্বাহ্ন

সেমিফাইনালের স্বপ্ন নিয়ে টাইগারদের সুখমদির বিজয়

একটা লক্ষ্য স্থির করেই এবারের বিশ্বকাপ খেলতে গেছে টিম বাংলাদেশ। এদেশের ক্রীড়ামোদী জনগণেরও একটা স্বপ্ন আছে বিশ^কাপ ক্রিকেটকে ঘিরে। আর সে স্বপ্নটি হচ্ছে কাপ জয় করতে না পারলেও অন্তত সেমি ফাইনাল পর্যন্ত দাপুটে খেলা। যদিও কৌশলগত কিছু সীমাবদ্ধতার কারণে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে হার এবং বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগির ফলে টাইগাররা লক্ষ পূরণের দৌড় থেকে কিছুটা পিছিয়ে গেছে, তবে এখনো সুযোগ হাতছাড়া হয়ে যায়নি। গত সোমবার টনটনে ক্যারিবীয়দের সঙ্গে জয় টিম বাংলাদেশের লক্ষ পূরণের পথকে অনেকটাই মসৃণ করে দিয়েছে। এই জয়ে বাংলাদেশ পয়েন্ট টেবিলে আট নম্বর থেকে এক লাফে উঠে এসেছে পাঁচ নম্বরে। বলা যায় ক্যারিবীয়দের বিপক্ষে পাওয়া জয়ে বাংলাদেশ ফিরে এসেছে বিশ্বকাপের মূল কক্ষপথে। আজ বৃহস্পতিবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। অজিদের কৌশল স্টাডি করে জয়ের দুর্দমনীয় লক্ষে মাঠে নামলে জয় অসম্ভব হবে না নিশ্চয়ই।
একথা ঠিক যে, প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় চলতি বিশ^কাপে বাংলাদেশের এগিয়ে যাওয়ার পথকে দারুণ মসৃণ করলেও দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে আক্ষেপের হার এবং তৃতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে বিব্রতকর হারে দিশেহারা হয়ে পড়ে টিম বাংলাদেশ। তার মধ্যে বাতিল হয় শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ। দ্বীপরাষ্ট্রটির বিপক্ষে বাংলাদেশ নিশ্চিত পয়েন্ট ধরে রেখেছিল। কিন্তু বৃষ্টি আইন ডার্কওয়ার্থ লুইস পদ্ধতিতে পয়েন্ট ভাগের কারণে আরও বিপর্যস্ত হয়ে পড়েন মাশরাফীবাহিনী। এ অবস্থায় দরকার ছিল একটি দুর্দান্ত জয়ের, যে জয়ই বদলে দিতে পারে সব। সোমবার টনটনে ক্যারিবীয়দের সঙ্গে জয় পাল্টেও দিয়েছে সব। এই জয়ে বাংলাদেশ পয়েন্ট টেবিলে আট নম্বর থেকে এক লাফে উঠে এসেছে পাঁচ নম্বরে। এখন পয়েন্টতালিকায় বাংলাদেশের উপরে আছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচে দুই জয় ও এক হারে বাংলাদেশের পয়েন্ট এখন পাঁচ। টাইগাররা একটি পয়েন্ট পেয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে বাতিল হওয়া ম্যাচটি থেকে। এই ম্যাচটি হতে পারলে পয়েন্টটেবিলে মাশরাফীদের অবস্থান আরও উঁচুতে থাকতো হয়তো। তবে যাই হোক, ক্যারিবীয়দের বিপক্ষে পাওয়া জয়ে বাংলাদেশ বিশ্বকাপের কক্ষপথে ফিরে এসেছে। এটা আমাদের জন্যে দারুণ খবর। আর ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশ শুধু জয়ই পায়নি, ইতিহাসও সৃষ্টি করেছে। রান তাড়া করে (৩২১) বিশ্বকাপ ইতিহাসে টাইগারদের সবচেয়ে বড় জয় এটি। বিশ্বকাপের ইতিহাসে রান তাড়া করে জয়গুলোর মধ্যে এটি দ্বিতীয় জয়। এই জয় প্রমাণ করে টাইগাররা অদম্য মনোবলে মাঠে নামলে জয় পাওয়া কোনো কঠিন ব্যাপার নয়।
বাংলাদেশের সামনে এখন আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তান। সেমিফাইনালে অন্তর্ভুক্তির স্বপ্ন পূরণ করতে বাংলাদেশকে যে কোনো তিনটি দলকে হারাতেই হবে। দুটিতে জিতলে পড়তে হবে জটিল সমীকরণের সামনে। সেক্ষেত্রে ক্ষীণ হয়ে যাবে শেষ চারে যাওয়ার সম্ভাবনা। তবে এ কথা নিশ্চিত করেই বলা যায়, ক্রিকেট মাঠের খেলা, মাঠে সেরাটা দিতে পারলে বদলে যাবে কাগজ-কলমের সব হিসেব-নিকেশ। হঠাৎ জ¦লে উঠার অনেক দৃষ্টান্ত আছে টাইগারদের। তাছাড়া আজ স্মিথ-ওয়ার্নারদের বিপক্ষে খেলতে নামার আগে মাশরাফীবাহিনীর টনিক হিসেবে কাজ করবে ক্যারিবীয়দের পক্ষে পাওয়া জয়। সবকিছু মিলে টাইগারদের পক্ষে জয়ের হাতছানি আছে। টাইগাররা চাইলেই স্বভাবসুলভ দৃঢ়তায় হারিয়ে দিতে পারে অজিদের। আমরা আশা করতে চাই, যে কোনো মূল্যে জয় ছিনিয়ে আনার দৃঢ় সংকল্পে আজ মাঠে নামবে টিম বাংলাদেশ।

The Post Viewed By: 176 People

সম্পর্কিত পোস্ট