চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সুস্থ জীবনের জন্য চাই বিশুদ্ধ পানি

১৩ জুন, ২০১৯ | ১২:৪২ পূর্বাহ্ণ

খাবার ছাড়া আমরা বেশ কয়েকদিন বাঁচতে পারলেও বিশুদ্ধ পানি ছাড়া কিন্তু বাঁচতে পারব না। আমাদের শরীরের দুই-তৃতীয়াংশ হচ্ছে পানি। আর এজন্যই বলা হয় পানির অপর নাম জীবন। আমাদের সুস্থ থাকতে এবং শরীরে রোগ প্রতিরোধ করার জন্য প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ পানি। সারাদিন আমরা নানা ধরনের খাবার খাই আর এই খাবারগুলোর মধ্যে একমাত্র পানি চর্বি, শর্করা ও চিনিমুক্ত। আমাদের শরীরের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গগুলোর ঠিকভাবে কর্মসম্পাদনের জন্য প্রয়োজন পানি।
আমরা তো প্রতিনিয়তই পানি পান করছি; কিন্তু একবারও কি ভেবে দেখছি- এই পানি পানের জন্য কতটা নিরাপদ? তীব্র গরমে কাজের ফাঁকে হয়তো নীল জার থেকেই পানি পান করলেন; কিন্তু সে পানি কি আমাদের শরীরের জন্য নিরাপদ! জ্যামে আটকে পড়েছেন, এ সময় দেখলেন নামকরা কোনো প্রতিষ্ঠানের মোড়কে বোতলজাত ঠা-া পানি বিক্রি হচ্ছে। এমন পানি অনেকেই নিশ্চিন্তে পান করছেন; যার ফলে বেড়ে যাচ্ছে অসুস্থ হওয়ার ঝুঁকি। ডায়রিয়া, কলেরা ও আমাশয়সহ আরও অনেক জটিল ও কঠিন রোগের কারণ হতে পারে এই দূষিত পানি। বিশেষজ্ঞ ডাক্তারদের মতে, দূষিত পানি দীর্ঘদিন ধরে পান করলে হতে পারে ক্যান্সারের মতো মরণব্যাধি। বাসাবাড়িতে নিজেদের টিউবওয়েল, ফিল্টার কিংবা ব্যক্তিগত পাম্পের পানি কিছুটা বিশুদ্ধ হলেও বাইরে পানি পান করার সময় আমাদের হতে হবে সচেতন।
বাইরের বিভিন্ন দোকানপাট, হোটেল কিংবা রাস্তার ভ্রাম্যমাণ পানি যদি হয় অনিরাপদ; তবে তা আমাদের জন্য হতে পারে চরম বিপর্যয়ের কারণ। জননিরাপত্তার কথা ভেবে এ বিষয়ে কর্তৃপক্ষকে নিতে হবে বিশেষ ব্যবস্থা। একইসঙ্গে সচেতন হতে হবে আমাদেরও।

মালেক সরদার
শিক্ষার্থী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট