চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শাসনের নামে শিশু নির্যাতন

১২ জুন, ২০১৯ | ১২:৩২ পূর্বাহ্ণ

বিশ্বে প্রতিদিন কতো শিশুনির্যাতিত হয় তার সঠিক হিসাব কারো কাছে আছে বলে মনে হয় না। কিন্তু সব থেকে ঝামেলাময় প্রশ্ন হচ্ছে, শিশু নির্যাতন কাকে বলা হয়? ধরে নেয়া যাক, নিজের সন্তানকে যদি অন্য কেউ মারে, তাহলে তা অবশ্যই নির্যাতন বলে গণ্য হবে; কিন্তু নিজের সন্তানকে নিজেই প্রহার করলে তা হয়ে যায় ‘শাসন’-অন্তত আমাদের দেশে। নিজের সন্তানের ওপর ‘শাসন’ কখনো নির্যাতনের পর্যায়ে চলে যাচ্ছে, তা দেখার বা প্রতিকার করার মানুষ বা সংস্থার বড় অভাব। এ নির্যাতন হতে পারে শারীরিক, কখনোবা মানসিক। এর কোনোটিই সমর্থনযোগ্য নয়।
কিন্তু যে সন্তানদের আমরা প্রাণাধিক ভালোবাসি, তাদের মারধর করি কেন? শুধুই তারা অন্যায় করে বলে? পথে-ঘাটে তো আমাদের কতো অন্যায় সহ্য করতেই হয়। সেক্ষেত্রে তো আমরা মারধর করতে যাই না, এমনকি প্রতিবাদও করি না সবসময়। এর উত্তরটা কিন্তু সহজ হলেও মেনে নেয়া হয়তো কঠিন। পাঁচ-ছয় বা সাত বছরের শিশুদের গায়ে যখন আমরা হাত তুলি, তখন আমরা জানি তার প্রত্যাঘাত করার ক্ষমতা নেই, শারীরিকভাবে সে অনেক দুর্বল। রাস্তায় একজন শক্ত-সমর্থ মানুষ ধাক্কা মেরে গেলেও আমরা হজম করে নিই, কারণ মারের বদলে মার ফিরে আসবে বলে।
অর্থাৎ যা এ পৃথিবীর নিয়ম, এক্ষেত্রেও তাই প্রযোজ্য- ‘জোর যার মুলুক তার’! বর্তমান বিশ্ব প্রতিযোগিতাময়। আর সেই প্রতিযোগিতায় টিকে থাকার জন্যই আজকের দিনের শিশুদের অনেক চাপের মধ্যে থাকতে হয়। পড়াশোনা, গান-বাজনা, খেলাধুলা, ছবি আঁকা- সবকিছুতেই আমরা শিশুদের উৎসাহ দেবো; কিন্তু সঙ্গে সঙ্গে কিছুটা সময় তাদের মতো করেও কাটাতে দেবো; যে সময়টা হবে একান্তভাবে তাদের নিজেদের। বাবা-মা হিসেবে প্রত্যেকের দায়িত্ব নিজেদের সন্তানদের তাদের শৈশবটাকে উপভোগ করতে দেয়া।

শুভাশিস ব্যানার্জি শুভ
মিরপুর, ঢাকা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট