চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

তাইপে থেকে সাংহাই : নির্মল এক আনন্দ ভ্রমণ

১২ জুন, ২০১৯ | ১২:৩২ পূর্বাহ্ণ

তাইওয়ান শহরের কোথাও বাংলাদেশী রেষ্টুরেন্টের দেখা পেলাম না। ইন্ডিয়ান রেষ্টুরেন্ট এর ছড়াছড়ি। মূলত বিদেশী বাজারটা ইন্ডিয়ানদের দখলে বললেই চলে। ট্যুর অপারেটর এমাজিং ট্যুরস বরাবরই আমাদের ট্যুরিস্টদের জন্য ইন্ডিয়ান রেষ্টুরেন্টগুলো বুক করে নেয়। তাইপেতেও এর ব্যতিক্রম নয়। যব লরধহম ংঃৎববঃ-এ অবস্থিত ঞধহফড়ড়ৎ ইন্ডিয়ান রেষ্টুরেন্টে আমাদের দুপুরের ভোজটা সেরে নিই। মজাদার ও রুচিশীল খাওয়া-সবাই একবাক্যে প্রশংসা না করে পারলেন না রেষ্টুরেন্টটির।
তাইপে সিটির উপকন্ঠে অবস্থিত পরঃু ংঁরঃবং যড়ঃবষ- যেটি হধহলরহম ৎড়ধফ-এ অবস্থিত, এখানেই আপাতত আমাদের রাতে থাকার ব্যবস্থা। ১১ ডিসেম্বর তাইপে সিটি ট্যুর-এ বের হই। ঊাবৎৎরপয ফঁঃু ভৎবব ংযড়ঢ়-এ ১ ঘন্টার ঘুরাঘুরি। নাবিলা-মালিহার জন্য ২টি পছন্দের ব্যাগ নিয়ে নিলাম চটপট। বিশ্ব বিখ্যাত ব্র্যান্ড পড়ধপয এর ১টি ব্যাগ নিয়ে ঘটে গেল বিপত্তি। সেটা নিতে হবে তাইপে ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে। মাষ্টার কার্ড থাকায় যদিও ভাল ডিসকাউন্ট পাওয়া গেল। আমাদের সফর সঙ্গীদের কয়েকজন ডা. আজহার, ডা. মাহমুদ, ডা. ডি এম হাসান, ডা. বেলায়েত স্যার কে বিদায় দিতে হল। কেননা ওনাদের চীনে প্রোগ্রাম নেই।
ঊাবৎৎরপয ফঁঃু ভৎবব ংযড়ঢ় থেকে আমাদের গাড়ি ঘন পত্র-পল্লব সুশোভিত গিরিছায়া ভেদ করে উপরে উঠতে লাগল। যরময সড়ঁহঃধরহ- তাইপের অন্যতম উঁচু পর্বত। এই পর্বতের উপরিভাগ অভিমুখে গাড়ি ছুটছে। ঝিরঝির বাতাসে আর্দ্রতা যেন বাড়ছে। বৃষ্টির রিম ঝিম শব্দে পরিবেশটা কেন যেন শীতল মনে হল। আমরা ফটোসেশনটা সেরে নিলাম। তাইওয়ানে ৯ টি জাতীয় উদ্যানের মধ্যে ইয়াংমিং ন্যাশনাল পার্ক অন্যতম। এ দেশের সবচেয়ে দীর্ঘ নিরবচ্ছিন্ন আগ্নেয়গিরি, ংবাবহ ংঃধৎ সড়ঁহঃধরহ অন্যতম। ওখান থেকে আমরা ছুটলাম ন্যাশনাল প্যালেস মিউজিয়াম এর দিকে। এটি তাইওয়ানের একটি ঐতিহ্য।
আমাদের ট্যুর গাইড ৫ হাজার বছরের পুরোনো চাইনিজ শিল্প সংস্কৃতি নিয়ে স্থাপিত মিউজিয়ামটির বিভিন্ন গ্যালারি ঘুরে ঘুরে দেখালেন। এটি তাইওয়ানের একটি প্রাচীন চীনা সা¤্রাজ্য এবং বিশ্বের সবচেয়ে বড় সংগ্রহের আধার। এ সংগ্রহটি চীনা শিল্পে ৮ হাজার বছরের ইতিহাসকে স্মরণ করিয়ে দেয়। সংগ্রহের বেশিরভাগই চীনের স¤্রাটদের দ্বারা সংগৃহীত। ওখান থেকে সরাসরি চাইনিজ রেষ্টুরেন্ট এ লাঞ্চ। বিশাল হল রুমে খাবারগুলো থর থর করে সাজানো আছে। বিভিন্ন ধরনের সু-স্বাদু আইটেমগুলি যেন তাকিয়ে আছে আমাদের দিকে। আমরা মুসলিম ট্যুরিস্টরা ভয়ে ভয়ে বুফে নিচ্ছি আর ভাবছি অজান্তে না জানি নিষিদ্ধ খাবার খেয়ে ফেলি।
লাঞ্চ শেষে তাইপে ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের দিকে রওনা। বোর্ডিং ও ইমিগ্রেশন শেষে আমরা সরকারী ২ জন কর্মকর্তাকে বিনামূল্যে ড়হ ধৎৎরাধষ ারংধ দিয়ে দিলেন। সন্ধ্যা সাড়ে ৫টায় ঈযরহধ ংড়ঁঃযবৎহ এয়ারলাইন্স এর একটি ছোট ফ্লাইটে ঊড়াল দিলাম চীনের অন্যতম প্রদেশ সাংহাই এর উদ্দেশ্যে। পৌনে ২ ঘন্টা আকাশে ঊড়াল দিয়ে সাংহাই ঢ়ঁফঁহম টার্মিনাল টু-তে অবতরণ করে ফ্লাইটটি। এয়ারপোর্ট লবিতে গাইড চধঁষ আমাদের জন্য অপেক্ষা করছেন।
গাইড চধঁষ দেখতে ছোট-খাটো, বয়স ২০ এর বেশি নয়। বেশ চটপটে-কথার ফুলঝুড়ি যেন মুখে। এয়ারপোর্ট থেকে সাংহাই সিটির দূরত্ব ৩৫ কিলোমিটার, সময় লাগে ৪০ মিনিট কিন্তু বুলেট ট্রেনে যেতে লাগে মাত্র ৭ মিনিট। সাংহাই- বেইজিং এর দূরত্ব ১৩শ কিলোমিটার, বুলেট ট্রেনে যেতে সময় নেয় ৪ থেকে সাড়ে ৪ ঘন্টা। প্রতি ঘন্টায় ৩৫০ কিলোমিটার বেগে চলে এই ট্রেনটি। বাসের মধ্যে গাইড চধঁষ তার ভাষণ শুরু করে দিল। ও বলতে থাকল- চীন প্রজাতন্ত্র নিরাপদ ও ংবপঁৎবফ। কোন দামি জিনিসপত্র পড়ে থাকলে কেউ স্পর্শ করে না। যদি কেউ স্পর্শ করে, তবে তা সিসি ক্যামেরায় অবশ্যই ধরা পড়বে। সেজন্যে জরিমানা গুণতে হয়। এখানে কোন ডাকাতি- চুরি- পকেটমার নেই।
শধনধন ড়হ ঃযব মৎরষষ- একটি ইন্ডিয়ান রেষ্টুরেন্ট। সাংহাই ুযড়হমীরধহম ৎড়ধফ-এ অবস্থিত হোটেলটি। নাটোরের এক বাঙালি যুবকের সাথে দেখা হয়ে গেল হোটেলটিতে। সাংহাই বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত উক্ত ছাত্র এক বছর ধরে এখানে ওয়েটারের চাকরি করছেন। দেশে প্রকৌশল বিষয়ে পড়াশুনা শেষে বৃত্তি নিয়ে এখানে চলে আসে। পিএইচডি করার ইচ্ছা রয়েছে ওর। সাংহাই সিটিতে বাঙালি খুব একটা নেই বললেই চলে, তবে প্রতি সিটিতে মসজিদ রয়েছে। ধর্মপ্রাণ মুসলিমরা বিভিন্ন ভবন ভাড়া করে মসজিদ তৈরি করেন। এখানে প্রকাশ্যে কোন আযান দেয়া যায় না। ডিনার শেষে ুযড়হমীরধহম গ্রান্ড হোটেলে ফিরে আসি। সাংহাইয়ে থাকাকালীন এটাই আমাদের ঠিকানা।

লেখক: সভাপতি, রাউজান ক্লাব, জুনিয়র কনসালটেন্ট (ইএনটি), জেনারেল হাসপাতাল, রাঙ্গামাটি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট