চট্টগ্রাম রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০

১৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:৫৫ পূর্বাহ্ণ

জুবায়ের আহমেদ

পূর্বকোণের পঁয়ত্রিশে পদার্পণে শুভেচ্ছা

১৯৮৬ সালের ১০ ফেব্রুয়ারিতে যাত্রা শুরু করা চট্টগ্রামের জনপ্রিয় দৈনিক পূর্বকোণ গত ১০ ফেব্রুয়ারি চৌত্রিশ পেরিয়ে পঁয়ত্রিশে পা রেখেছে। পূর্বকোণের পঁয়ত্রিশে পর্দাপণে শুভেচ্ছা ও অভিনন্দন। চট্টলার কৃতিপুরুষ মরহুম আলহাজ্ব মোহাম্মদ ইউসুফ চৌধুরীর হাত ধরে প্রতিষ্ঠা পাওয়া পূর্বকোণ আজ আঞ্চলিকতার গ-ি পেরিয়ে সারাদেশসহ বিশ্বব্যাপী সমাদৃত। অনলাইন গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর ব্যাপক প্রভাবের ফলে ছাপা পত্রিকার চাহিদা কমে যাবে এবং জৌলুস হারাবে প্রিন্টিং মিডয়া, এমন ধারণা করা হলেও দেশ ও জাতির কল্যাণের কথা বলা পূর্বকোণ দিন দিন পাঠকপ্রিয়তা অর্জনের মাধ্যমে দেশ-বিদেশে খ্যাতি অর্জন করছে। পূর্বকোণ অনলাইনের মাধ্যমে প্রবাসীরাও প্রিয় পত্রিকার সকল সংবাদ পাচ্ছে প্রতি মুহূর্তে।

দৈনিক পূর্বকোণ মানুষের কথা বলে, দেশের কথা বলে। দীর্ঘ ১২ বছর ধরে ব্যক্তিগতভাবে চট্টগ্রামে বসবাস করার ফলে পূর্বকোণ নিয়ে পাঠকদের আগ্রহ খুব কাছে থেকে দেখেছি এবং দেখছি এখনও। রাজনৈতিক, ধর্মীয়, আর্থসামাজিক, অর্থনীতি, মতামত, খেলাধূলা, বিনোদন, দরিদ্র ও অসহায় মানুষ, বিভিন্ন মাধ্যমের সম্ভাবনাময় ব্যক্তিবর্গ, শিক্ষাসহ সকল বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনে পূর্বকোণের জুড়ি নেই। প্রতিটি মাধ্যমের সম্ভাবনাময় ব্যক্তিদের কথা বলা এবং তরুণ লেখকদের জন্যও পূর্বকোণ আস্থার অপর নাম। একসময় পূর্বকোণের পাঠ থেকে বর্তমানে পত্রিকাটিতে নিয়মিত লেখছি। একজন তরুণ লেখক হলেও পুর্বকোণ যত্মসহকারে আমার লেখা প্রকাশ করছে, যার জন্য পূর্বকোণের প্রকাশক এবং সম্পাদকসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ভালোবাসা। আমার মতো বহু তরুণের লেখা নিয়মিতই প্রকাশ হচ্ছে দৈনিক পূর্বকোণে, যার মাধ্যমে ভবিষ্যতের গুণী লেখকদের তুলে আনা সম্ভব হবে। তরুণ লেখকরা দেশের কথা বলে, দশের কথা বলে, সমাজের নানা অন্যায়, অবিচার, অসামঞ্জস্যপূর্ণ সকল কাজের কথা লেখনির মাধ্যমে তুলে ধরছে, যা মানুষের কাছে পৌঁছে দেবার অন্যতম মাধ্যম পত্রিকা, পূর্বকোণ সে কাজটি দারুণ ভাবে করছে। ধর্ষণ, খুন, গুমসহ নানামুখী সামাজিক অপরাধ এখন গণমাধ্যমের কল্যাণে দ্রুতই মানুষের কাছে পৌঁছাচ্ছে, এক্ষেত্রে পূর্বকোণের ভূমিকাও উল্লেখযোগ্য। এলাকাভিত্তিক প্রতিনিধি নিয়োগের কারণে যেকোন জায়গাতে অপরাধজনিত খবরগুলোও যেমন দ্রুত প্রচার হচ্ছে তেমনি উন্নয়ন কর্মকা-সহ যেকোন ভালো কাজও ছড়াচ্ছে দ্রুত। সেই সাথে অপরাধীদের ছবি প্রকাশ হওয়ার ফলে অপরাধীদের সনাক্ত করা ও ধৃত করাও সহজ হচ্ছে।

চট্টগ্রামের আঞ্চলিক পত্রিকা হিসেবে যাত্রা শুরু করা দৈনিক পূর্বকোণ আজ বিশ্বব্যাপী সমাদৃত। পূর্বকোণের ছাপা পত্রিকার একটা নির্দিষ্ট সীমা থাকলেও পূর্বকোণ অনলাইনের জনমুখী কার্যক্রমের মাধ্যমে দেশ-বিদেশেও সমান জনপ্রিয়তা পূর্বকোণের, বিশেষ করে পূর্বকোণ ই-পেপারও বেশ জনপ্রিয় এখন। পাঠক-লেখকরা সহজেই পূর্বকোণ ই-পেপারের মাধ্যমে সকল সংবাদ-লেখা হাতের নাগালে পাচ্ছে। পূর্বকোণ সবসময় আপসহীনভাবে দেশের কথা বলবে, দশের কথা বলবে, মানুষের মৌলিক অধিকারগুলো বাস্তবায়নসহ জনকল্যাণমুখী সকল কার্যক্রমের সঠিক সংবাদ পাঠকদের সামনে তুলে ধরবে, তরুণ লেখকদের পাশে থাকবে, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, বৃহত্তর চট্টগ্রাম শাখার আহ্বায়ক হিসেবে এ প্রত্যাশা।

The Post Viewed By: 41 People

সম্পর্কিত পোস্ট