চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ওয়াসার পাইপলাইন স্থাপনকাজ

চুক্তি অনুযায়ী না বসানোয় সওজ’র বাধা

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পটিয়ার কাগজীপাড়া এলাকা

হারুনুর রশীদ ছিদ্দিকী, পটিয়া

২৪ জানুয়ারি, ২০২০ | ৯:১১ পূর্বাহ্ণ

পটিয়াসহ ৩ উপজেলায় সুপেয় পানি সরবরাহ করার লক্ষ্যে প্রায় ১১ শত কোটি টাকা ব্যয়ে ওয়াসার পাইপলাইন স্থাপনকাজ চলছে। কয়েকদিন পূর্বে পটিয়ার ইন্দ্রপুল থেকে ওয়াসা পাইপলাইন স্থাপনকাজ শুরু করে। চুক্তি অনুযায়ী সড়কের কিনারায় না বসিয়ে মধ্যখানে বসানোর চেষ্টার অভিযোগে দোহাজারী সড়ক ও জনপথ বিভাগ রাস্তায় পাইপলাইন স্থাপনে বাধা দেয় ।

জানা যায়, চট্টগ্রাম ওয়াসা কর্তৃক বোয়ালখালীর ভা-ালজুরি পানি শোধনাগার থেকে বোয়ালখালী, পটিয়া ও আনোয়ারা উপজেলায় সুপেয় পানি সরবরাহ করার লক্ষ্যে প্রায় ২৫ কিলোমিটার এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক (পটিয়া, আনোয়ারা ও বোয়ালখালী অংশে উপজেলা) ও আরকান সড়কে পাইপলাইন স্থাপনের জন্য প্রায় ১১ শত কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। কোরিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান ‘কোরিয়ান পাইয়াং ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন’ এ কাজের টেন্ডার পায়। ২০১৯ সালের ১ সেপ্টেম্বর কাজ করার ওয়ার্কঅর্ডার পায় তারা। এতে ২০২২ সালের আগস্ট মাসের মধ্যে কাজ শেষ করার সময়সীমা দেয়া হয়। পটিয়া, আনোয়ারা ও বোয়ালখালী অংশে ৩টি পানির ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনসহ পটিয়া বাইপাস সড়কের পাশে পানির রিজার্ভার স্থাপন করা হবে। এ কাজ সম্পন্ন হলে ৩ উপজেলার ২ লক্ষাধিক মানুষের কাছে এবং আবাসিক এলাকাসহ শিল্প কারখানায় পানি সরবরাহের সুযোগ সৃষ্টি হবে।

এ ব্যাাপারে প্রজেক্ট ডাইরেক্টর মাহবুবুল আলম জানান, ‘কোরিয়ান পাইয়াং ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন’ কোম্পানি কাজ শুরু করেছে। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পটিয়া পৌরসভার ইন্দ্রপোল থেকে সড়কের পাশে পাইপ স্থাপনের কাজ শুরু করা হয়েছে। সড়কের পাশে প্রায় আড়াই মিটার গভীরে পাইপলাইন বসানো হচ্ছে।

এদিকে সড়ক বিভাগ দোহাজারীর নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ সড়কের পাশে না বসিয়ে সড়কের শেষ সীমায় পাইপলাইন স্থাপনের নির্দেশ দেন। কারণ এই সড়কে ৪ লাইনের সড়ক নির্মাণ করা হবে। চলতি বছরের শেষের দিকে ৪ লাইনের কাজ করা হবে। এই কারণে সড়ক নির্মাণের কাজ ব্যাহত হবে বলে তিনি অভিযোগ করেন। সুমন সিংহ জানান, ওয়াসা কর্তৃপক্ষের সাথে তাদের চুক্তিমতে সড়কে শেষ সীমার পাশে পাইপলাইন বসানোর কথা রয়েছে। কিন্তু তারা তা না করে সড়কের পাশে মূল রাস্তার মধ্যখানে পাইপ বসানোর কাজ করছে। এ ব্যাপারে সড়ক বিভাগ থেকে চুক্তিমতে শেষ সীমানার পাশে পাইপ বসানোর জন্য চিঠি দেয়া হয়েছে। এ ব্যাপারে পটিয়া থানাকে সহযোগিতা করার জন্য অবহিত করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এ ব্যাপারে পটিয়া থানার ওসি বোরহান উদ্দিন জানান, দোহাজারী সড়ক বিভাগ থেকে একটি চিঠি দেয়া হয়েছে। কিন্তু এ বিষয়ে ওয়াসা ও সড়ক বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আলোচনা করে ব্যবস্থা নেবেন। যেহেতু দুটিই সরকারি প্রতিষ্ঠান, এতে আমাদের করার কিছু নেই’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট