চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শাহ আমানত ও সোহরাওয়ার্দী হলে তল্লাশি

চবিতে ছাত্রলীগের ২০ নেতাকর্মী আটক, একাংশের ৫ দফা দাবি

অবরোধ রবিবার পর্যন্ত শিথিল

নিজস্ব সংবাদদাতা হ চবি

২৪ জানুয়ারি, ২০২০ | ৮:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের একাংশের ডাকা অবরোধ শিথিল করা হয়েছে। পাঁচ দফা দাবিতে আগামী রবিবার পর্যন্ত এ অবরোধ শিথিল করা হয়। গতকাল (বৃহস্পতিবার) বিকেল সাড়ে ৫টার দিকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিজয় গ্রুপের নেতা-কর্মীরা। এর আগে বুধবার গভীর রাতে শাহ আমানত ও সোহরাওয়ার্দী হলে তল্লাশি চালিয়ে সন্দেহভাজন ছাত্রলীগের ২০ নেতা-কর্মীকে আটক করে পুলিশ। এদের মধ্যে সিএফসি গ্রুপের ১২ জন ও বিজয় গ্রুপের ৮ কর্মী রয়েছে বলে জানা যায়।
এদিকে বুধবার বিজয় গ্রুপের ডাকা লাগাতার অবরোধের প্রথমদিন বৃহস্পতিবার (গতকাল) বিশ্ববিদ্যালয়ে বাস চলাচল স্বাভাবিক থাকলেও নিরাপত্তাজনিত কারণে ট্রেন বন্ধ রাখে রেলওয়ে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা উপলক্ষে ক্লাস-পরীক্ষা স্থগিত থাকায় ক্যাম্পাসে অবরোধের কোন প্রভাব দেখা যায়নি। তবে বেলা ১২টার দিকে অবরোধের সমর্থনে এফ রহমান হলের সামনে ঝাড়– মিছিল করে বিজয় গ্রুপের কর্মীরা। পরে বিকেল সাড়ে ৫টার দিকে বিশ^বিদ্যালয় প্রশাসনকে আল্টিমেটাম দিয়ে অবরোধ শিথিল করে বিজয় গ্রুপ।

এ বিষয়ে বিজয় গ্রুপের নেতা ও শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইলিয়াস বলেন, ‘প্রশাসনকে আমরা পাঁচ দফা দাবি জানিয়ে আগামী রোববার (২৬ জানুয়ারি) দুপুর ১টা পর্যন্ত সময় দিয়ে অবরোধ শিথিল করেছি। অন্যথায় অবরোধ আবার চলবে’।

দাবিগুলো হলো, বুধবার বিকেলে সোহরাওয়ার্দী হলে তিন কর্মীর উপর শিবির স্টাইলে হামলা ও পূর্বের সকল ঘটনার নির্দেশদাতা চবি ছাত্রলীগের সভাপতি ও তার সাথে জড়িতদের গ্রেপ্তার, ছাত্রত্বহীন ও বয়স উত্তীর্ণ শাখা ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেলকে বহিষ্কার ও বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক কেন্দ্রীয় ছাত্রলীগকে অবগত করা, বুধবার ও পূর্বে বিজয় গ্রুপের ওপর সকল হামলার ঘটনায় জড়িতদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার, বুধবার মধ্যরাতে সোহরাওয়ার্দী হল থেকে আটককৃত ৮ কর্মীকে নিঃশর্তে মুক্তি এবং বিজয় গ্রুপের আহত কর্মীদের সুচিকিৎসা ও সার্বিক সহায়তা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিশ্চিত করা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান বলেন, ‘তাদের দাবিগুলো আমরা বিচার বিবেচনা করে দেখবো। তাদের যৌক্তিক দাবিগুলো আমরা আবশ্যই সমর্থন করবো এবং সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো’।

ট্রেন চলাচল ও আটকদের ব্যাপারে প্রক্টর বলেন, ‘রেলওয়ে কর্তৃপক্ষ সক্ষম হলে আজ (বৃহস্পতিবার) রাত থেকে ট্রেন চলাচল স্বাভাবিক করবে। অন্যথায় আগামীকাল ( আজ শুক্রবার) থেকে ট্রেন চলবে। যাদের আটক করা হয়েছে তাদের ব্যাপারে আরও যাচাই-বাছাই শেষে ব্যবস্থা নেওয়া হবে’।
এর আগে বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সিএফসি গ্রুপের এক কর্মীকে বিজয় গ্রুপের কর্মীরা মারধর করলে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয়। এতে উভয় গ্রুপের পাঁচ কর্মী আহত হয়। পরে এ ঘটনার জেরে ক্যাম্পাসে লাগাতার অবরোধের ডাক দেয় বিজয় গ্রুপ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট