চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ক্রমে কমছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি, ২০২০ | ৮:২০ পূর্বাহ্ণ

বাজারে শীতকালীন সবজির ব্যাপক সরবরাহ রয়েছে। এক সপ্তাহের ব্যবধানে আরো দাম কমেছে প্রায় সব সবজির। গত সপ্তাহের চেয়ে প্রতি কেজি সবজিতে ৫-১০ টাকা কমেছে। শুধু বাজারে নয়, দাম কমেছে ভ্যানে করে বিক্রি করা সবজির ও । অপরিবর্তিত রয়েছে মাছ, মাংস, ব্রয়লার, লেয়ার মুরগি ও পেঁয়াজের। গতকাল নগরীর চকবাজার ঘুরে জানা গেছে এ তথ্য। চকবাজারের সবজি বিক্রেতা নাছির বলেন, বাজারে শীতকালীন সবজির চালান বেড়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে ট্রাকে ট্রাকে সবজি ঢুকছে আড়তগুলোতে। তাই সবজির দাম কমেছে। সবজির কেজি এখন ৩০/৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। পাইকারি বিক্রেতারা দাম

কমালে আমরাও কম টাকায় বিক্রি করি। বাজারে প্রতিকেজি পাকা টমেটো বিক্রি হচ্ছে ৩০ টাকায়। যা এর আগে ৪০ টাকায় বিক্রি হয়েছিল। আবার কাঁচা টমেটো ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া শিম ৩০ থেকে ৪০ টাকা, শসা ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। কেজিতে ১০ টাকা দাম কমেছে। কাঁচা মরিচ ৪০ টাকা। মূলা ১৫ টাকা, গাজর ৩০ টাকা। গত সপ্তাহেও তা ৫০ টাকায় বিক্রি হয়েছিল। বেগুন ৩০ টাকা গত সপ্তাহে ৪০-৪৫ টাকায় বিক্রি হয়েছে। দাম স্থিতিশীল রয়েছে যেসব সবজিতে সেগুলো হলো। ঢেঁড়স ৪০ টাকা, কচুরলতি ৪০ টাকা, করলা ৪০ থেকে ৫০ টাকায় কেজি প্রতি বিক্রি করতে দেখা গেছে। তাছাড়া বাজারে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ পাতা। এছাড়া বাঁধাকপি ও ফুলকপি ২৫ থেকে ৩০ টাকা, লাউ ২০ থেকে ৩০ টাকা ও জালি কুমড়া ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি আঁটি কলমি শাক, লাল শাক ১০ থেকে ১৫ টাকা, লাউ শাক ১৫ থেকে ২০ টাকায়, পালং শাক, পুঁই শাক ১৫ থেকে ২০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

তবে এলাকাভেদে দামের তারতম্য ছিল। খুচরা ব্যবসায়ীরা ক্রেতা বুঝে দাম বাড়াচ্ছেন আবার কোথাও কমাচ্ছেন বলে অভিযোগ ক্রেতাদের। চকবাজারে বিক্রি করা সবজির দাম উপরে উল্লেখিত দামের মত হলেও অলি গলিতে ভ্যানে করে বিক্রি করা সবজির দাম বাজারের চেয়ে ৫-৬ টাকা কম। মাছের বাজারে প্রতি ৮শ’ থেকে ৯শ’ গ্রাম ওজনের ইলিশের কেজি সাড়ে তিনশ’ থেকে ৪শ’ টাকা।

আকারভেদে বরফ দেয়া রুই মাছ বিক্রি হচ্ছে ২২০, তাজা রুই ২৫০, কাতাল (জীবিত) কেজি ২৪০ ও বরফ দেয়া কাতাল ২২০ টাকা, প্রতি কেজি ট্যাংরা ৩শ’ টাকা। শিং ৩শ’ থেকে ৩৫০ টাকা, গলদা চিংড়ি ৬শ’ টাকা, ছোট চিংড়ি ৪শ’ থেকে ৪৫০ টাকা, পাঙ্গাস ১শ’ থেকে ১২০ টাকা, চাষের কৈ ২২০ থেকে ২৮০ টাকা, তেলাপিয়া ১২০ টাকা, কাচকি ২৫০-২৮০ টাকা, মলা ২৫০-২৭০ টাকা কেজি প্রতি বিক্রি হচ্ছে। বাইন মাছ ৪৫০ থেকে ৫শ’ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
মাংসের বাজার গত সপ্তাহের মতই আছে। ব্রয়লার প্রতি কেজি ১২০ টাকা, লেয়ার ২২০ টাকা ও দেশি মুরগি ৩শ’ থেকে সাড়ে ৩শ’ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস ৬শ টাকা, খাসির মাংস ৭শ’ টাকায় বিক্রি হচ্ছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট