চট্টগ্রাম রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

২৩ জানুয়ারি, ২০২০ | ৪:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা হ নাজিরহাট

আহমদ উল্লাহ মাইজভা-ারীর ওরশে ভক্তের ঢল

গাউছুল আজম মাইজভান্ডারী হযরত মাওলানা শাহ সুফি সৈয়দ আহমদ উল্লাহ প্রকাশ হযরত সাহেব কেবলার ১১৪তম বার্ষিক ওরশের আগামীকাল শুক্রবার প্রধান ও শেষ দিন। শতবৎসরের ঐতিহ্যের ধারাবাহিকতায় প্রতিবছর এই মহান অলীর ওফাত (তিরোধান) দিবসে বংলাদেশের প্রত্যন্ত অঞ্চল ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ হতে ভক্ত অনুরক্ত আশেকরা দরবারে সমাবেত হচ্ছে। ওরশে হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খৃস্টান আবালবৃদ্ধ বণিতা সকলেরই মহামিলন মেলা ঘটে। কাল

(জুমাবার) দিনের বেলায় দরবারের আওলাদরা পৃথক পৃথক ভাবে ওরশের আনুষ্ঠানিকতার সূচনা করবেন। এদিকে ওরশ উপলক্ষে দরবারের বিভিন্ন মঞ্জিল পৃথক সময়ে বিশেষ ব্যক্তিদের নিয়ে উপজেলা প্রশাসনের সাথে প্রশাসনিক সমন্বয় সভা সম্পন্ন করেছেন। এতে ওরশ শরীফের বিভিন্ন দিক নিয়ে উপজেলা প্রশাসনের সাথে- জনপ্রতিনিধি, সাংবাদিক, বিদ্যুৎ সংশ্লিষ্টরা, যানবাহন মালিক সমিতি, স্থানীয় পাঁচ পাড়ার বাসিন্দাদের মতামতের ভিত্তিতে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ওরশ শরীফ যথাযথ শৃঙ্খলা ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার লক্ষে ফটিকছড়ি উপজেলা, থানা প্রশাসনসহ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানানো হয়। যানজট নিয়ন্ত্রণে রাখা এবং ওরশ শরীফ উপলক্ষে আগত ভক্ত জায়েরীনদের নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনকে নজর রাখার অনুরোধ করা হয়েছে। ওরশ শরীফে আগত ভক্ত জনতার জন্য বিশুদ্ধ পানি সরবরাহ এবং স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, খাবারের হোটেলে খাবার পরিবেশন করা, খাবারের ন্যায্য মূল্য নেয়া, অতিরিক্তি গাড়ি ভাড়া সংক্রান্ত বিষয়ে, মেলায় সার্কাসের উপর নিষেধাজ্ঞাসহ প্রায় ৩৫টি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। উক্ত সিদ্ধান্তগুলি বাস্তবায়নে তদারকি কমিটির পাশাপাশি একজন ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেট ও তিনস্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
ওরশ শরীফ সুষ্ঠু সুন্দর ও নিরাপদ পরিবেশে আয়োজনে উপজেলা প্রশাসনের পক্ষ হতে সম্ভাব্য সকল পদক্ষেপ নেয়া হয়েছে। লক্ষ লক্ষ ভক্ত জনতার আগমন ও অবস্থান নির্বিঘœ করতে প্রশাসন সজাগ থাকবে। ওরশ উপলক্ষে কঠোর নজরদারির মধ্যে রাখতে আইন শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ প্রদান করা হয়েছে।
এদিকে ওরশ উপলক্ষে গত তিনদিন দেশ বিদেশের ভক্তরা বিভিন্নভাবে দরবারে সমাবেত হয়েছে। কাল মধ্যরাতের আগ পর্যন্ত ভক্তরা দরবারে আসবেন বলে জানা যায়।
ভক্ত ঢোলের তালে বিশেষ করে গরু-মহিষ নিয়ে দরবারে দলে দলে যোগদান করছেন। ভক্তগণ তাদের স্ব-স্ব মঞ্জিল কর্তৃক নির্মিত অস্থায়ী ক্যাম্পে অবস্থান করছেন।

The Post Viewed By: 50 People

সম্পর্কিত পোস্ট