চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

২৩ জানুয়ারি, ২০২০ | ৪:৪৭ পূর্বাহ্ণ

ইমরান বিন ছবুর

স্বস্তির দিনে ফিরে আসছে শিক্ষার্থীরা

২৫ জানুয়ারি শিক্ষার্থীদের ১০টি বাস উদ্বোধন নগরীতে বাস চলাচল শুরু হলে দুর্ভোগ অনেকাংশে কমবে : অতিরিক্ত জেলা প্রশাসক

দুপুর ২টার কিছু পর। মাথার উপর কড়া রোদ। স্কুল ছুটির পর দলে দলে এসে জড়ো হচ্ছেন শিক্ষার্থী ও অভিভাবক। গাড়ির জন্য দাঁড়িয়ে আছেন সবাই। একটি গাড়ি দেখলেই হুমড়ি খেয়ে পড়ছে। এদের মধ্যে দু’একজনের জায়গা হয় গাড়িতে। দু’তিনজন ভিড়ের মাঝে দাঁড়িয়ে গন্তব্যে যায়। আর বাকিরা হতাশ হয়ে পরের গাড়ির জন্য অপেক্ষা করতে থাকে। এটি নগরীর জামালখান মোড় এলাকার নিত্যদিনের চিত্র। প্রতিদিন সময়মতো গাড়ি না পেয়ে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় শিক্ষার্থী-অভিভাবককে। পর্যাপ্ত গণপরিবহন না থাকায় ক্ষোভ প্রকাশ করেন তারা। তবে আগামী ২৫ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের ১০টি দোতলা বাস চলাচল শুরু হলে শিক্ষার্থীদের এ দুর্ভোগ অনেকটা কমবে বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু হাসান সিদ্দিক। নগরীর জামালখান এলাকায় রয়েছে ১০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীর সংখ্যা ১৫ হাজারের বেশি। নগরীর বিভিন্নস্থান থেকে জামালখান এলাকায় শিক্ষার্থী ও অভিভাবকের যাতায়াত। যাদের একটি বড় অংশ গণপরিবহনের উপর নির্ভরশীল। সম্প্রতি এ এলাকায় পরিবহনের তীব্র সংকট দেখা দিয়েছে। ফলে যাতায়াতকারীদের সময় নষ্ট হওয়ার পাশাপাশি গুনতে হচ্ছে দ্বিগুণের বেশি টাকা। এছাড়া, সম্প্রতি কোতোয়ালী মোড় থেকে জামালখান হয়ে মুরাদপুর যাওয়া টেম্পুগুলো বন্ধ করে দিয়েছে সিএমপির ট্রাফিক বিভাগ। ফলে স্কুল-কলেজে যাতায়াতের ক্ষেত্রে শিক্ষার্থীদের দুর্ভোগ বেড়েছে কয়েকগুণ। এই রুটে টেম্পুগুলোই ছিলো শিক্ষার্থী ও নি¤œ আয়ের মানুষের যাতায়াতের একমাত্র ভরসা। এই রুটে দুই নং বাস থাকলেও তার দেখা মিলে প্রায় ঘণ্টাখানেক পর। ফলে কোতোয়ালী থেকে জামালখান-চকবাজার যাতায়াতকারীদের ৫-৭ টাকার ভাড়ার পরিবর্তে রিকশা বা সিএনজি ট্যাক্সিযোগে যেতে হচ্ছে। যেখানে খরচ হচ্ছে ৫০ থেকে ১০০ টাকা।

এ সম্পর্কে কথা হলে সায়মা আলম প্রিয়া নামের চট্টগ্রাম কলেজের এক শিক্ষার্থী বলেন, আগে কলেজে যাতায়াতের ক্ষেত্রে কোতোয়ালী থেকে ৭টাকায় কলেজ চলে যেতাম। টেম্পুগুলো এখন হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়ায় রিকশাযোগে যেতে হচ্ছে। এই রুটে মাঝেমধ্যে দু’একটি বাস দেখা গেলেও তা কখন আসে কেউ বলতে পারে না। আগে যেখানে কলেজে আসা যাওয়ার ক্ষেত্রে ১৪ টাকায় হয়ে যেত, এখন সেখানে খরচ হচ্ছে ১২০ থেকে ১৫০ টাকা।

টেম্পু বন্ধ হওয়ার ব্যাপারে জানতে চাইলে কোতোয়ালী থানার ট্রাফিক ইন্সপেক্টর পুলক চাকমা জানান, কোতোয়ালী থেকে জামালখান হয়ে মুরাদপুর যাতায়াত করা টেম্পুগুলোর মেয়াদ নেই। এই টেম্পুগুলো বন্ধ করার জন্য অনেকে ট্রাফিক বিভাগকে অভিযোগ করেছে। এর প্রেক্ষিতে এই গাড়িগুলো ট্রাফিক বিভাগ বন্ধ করে দেয়। ফলে এই রুটে পরিবহন সংকটের কথাও স্বীকার করেন তিনি।

জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু হাসান সিদ্দিক জানান, নগরীর শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর ১০টি বাসের প্রতিশ্রুতি ছিল। আগামী ২৫ তারিখ শনিবার শিক্ষামন্ত্রী এসব গাড়ি উদ্বোধন করবেন। তার পরদিন থেকেই শিক্ষার্থীরা এসব গাড়িতে যাতায়াতের সুযোগ পাবেন। শিক্ষার্থীর আইডি কার্ড ব্যবহার করে মাত্র ৫টাকা ভাড়ায় শিক্ষার্থীরা গাড়িতে যাতায়াত করতে পারবেন।

যে রুটে এসব গাড়ি চলবে : স্কুল ও সড়ক বিবেচনা করে এ বাসগুলো দুটি রুটে চলাচলের জন্য নির্ধারণ করেছে জেলা প্রশাসন ও বিআরটিসি। এক নম্বর রুটের আওতায় বহদ্দারহাট/মুরাদপুর থেকে চকবাজার-গণি বেকারি-জামালখান-চেরাগী পাহাড়-আন্দরকিল্লা- লালদীঘি-কোতোয়ালী হয়ে নিউ মার্কেট পর্যন্ত যাবে। ফিরতি পথেও একই রুটে যাতায়াত করবে। দুই নম্বর রুটের আওতায় অক্সিজেন থেকে মুরাদপুর দুই নং গেইট-জিইসি-টাইগারপাস হয়ে আগ্রাবাদ পর্যন্ত যাতায়াত করবে স্কুল বাস। ফিরতি পথেও একই রুটে এই বাস চলাচল করবে।

 

 

পূর্বকোণ/-আরপি

The Post Viewed By: 294 People

সম্পর্কিত পোস্ট