চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মেরিন ফিশারিজে মৎস্য প্রতিমন্ত্রী

ব্লু ইকোনমির ওপর গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি, ২০২০ | ৪:৪৭ পূর্বাহ্ণ

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ব্লু ইকোনমির ওপর গুরুত্বারোপ করে বলেছেন, টেকসই উন্নয়নের জন্য সাগর, মহাসাগর ও সামুদ্রিক সম্পদ সংরক্ষণ ও টেকসই ব্যবহার এর লক্ষ্য অর্জনে সরকার একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের এ পদক্ষেপ বাস্তবায়নে ক্যাডেটদের দায়িত্ব পালন করতে হবে। এছাড়া মৎস্য সম্পদ আহরণ, সংরক্ষণ, বাজারজাতকরণ এবং জীব বৈচিত্র্য সংরক্ষণ ও পরিবেশ দূষণ রোধে ক্যাডেটদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তবেই সমুদ্র সম্পদ আহরণ আরো বৃদ্ধি পাবে এবং অর্থনীতি শক্তিশালী হবে। মেরিন ফিশারিজ একাডেমি’র ৩৮ব্যাচ ক্যাডেটদের গ্র্যাজুয়েশন প্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন। মন্ত্রী বলেন, সমুদ্রগামী মৎস্য জাহাজের দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সুদূরপ্রসারী চিন্তার

ফসল মেরিন ফিশারিজ একাডেমি। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাডেমি ক্যাডেটদের চাকরিসহ নানা সুযোগ সুবিধা বৃদ্ধি করে একাডেমিকে আরো আধুনিক ও বহুমুখী করে তুলেছেন। এরই অংশ হিসেবে ক্যাডেটদের জন্য বৈদেশিক ভাষা শিখন বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতোমধ্যে একাডেমিতে নিজস্ব ব্যবস্থাপনায় ফ্রেন্স ও চায়নিজ ভাষা শিখন প্রশিক্ষণ শুরু হয়েছে। ক্যাডেটরা যাতে অন্যান্য ভাষায়ও দক্ষতা অর্জন করতে পারে সেজন্য ব্যবস্থা নেয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, মেরিন ফিশারিজ একাডেমিকে আন্তর্জাতিক মানের সমুদ্র সম্পদভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানরূপে গড়ে তুলতে ‘মেরিন ফিশারিজ একাডেমির প্রাতিষ্ঠানিক উন্নয়ন ও জোরদারকরণ (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্পের আওতায় ৫০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এছাড়া ক্যাডেটদের প্রশিক্ষণের মান আরো উন্নয়নের জন্য কম্পিউটার বেজড অত্যাধুনিক সিমুলেটর সংগ্রহের জন্য নতুন প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। তিনি বলেন, সরকারের জনমুখী চিন্তা-ভাবনার কারণেই নৌপরিবহন অধিদপ্তর কর্তৃক একাডেমি ক্যাডেটদের ইস্যু করা হচ্ছে। ফলে সমুদ্রগামী জাহাজে চাকরির পথ সুগম হয়েছে। একাডেমির ২৭তম ব্যাচ থেকে ৩৭তম ব্যাচ পর্যন্ত ৪শ’ ৪০ জন ক্যাডেটের অনুকূলে সিডিসি ইস্যু করা হয়েছে। তাদের মধ্যে শতকরা ৮৫ ভাগ ক্যাডেট দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজে চাকরিতে যোগদান করেছেন। এছাড়া একাডেমি ক্যাডেটগণ আইএসএসবি পরীক্ষার মাধ্যমে নৌ বাহিনীতে সরাসরি চাকরির সুযোগ পাচ্ছে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে একাডেমি অধ্যক্ষ ক্যাপ্টেন মাসুক হাসান আহমেদ উপস্থিত ছিলেন।

এবারের গ্র্যাজুয়েশনে নটিক্যাল বিভাগ, মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং মেরিন ফিশারিজ বিভাগ হতে ৫ জন মহিলা ক্যাডেটসহ ৫৮ জন ক্যাডেট গ্র্যাজুয়েশন সমাপ্ত করেছেন। পুরুষ ক্যাডেটদের মধ্য হতে ক্যাডেট রাফিউজ্জামান রাফি এবং মহিলা ক্যাডেটদের মধ্য হতে ক্যাডেট সাইদা সুলতানা বেস্ট অলরাউন্ড স্বর্ণ পদক অর্জন করেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট