চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

২৩ জানুয়ারি, ২০২০ | ৪:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিদ্যালয়ের সামনে ময়লার স্তূপ

৬ নং পূর্ব ষোলশহর ওয়ার্ড

বিদ্যালয়ের প্রধান গেটের সামনেই ময়লার স্তূপ। বাতাসে ছড়াচ্ছে ময়লার দূর্গন্ধ। ময়লা-আবর্জনার ডিঙ্গিয়ে বিদ্যালয়ে প্রবেশ করছে শিক্ষার্থীরা। দৃশ্যটি নগরীর আরাকান সড়কের উপর কাপাসগোলা সরকারি প্রাথমিক বালক বিদ্যালয়ের প্রধান গেটের সামনে। দীর্ঘদিন ধরে বিদ্যালয়ের সামনে ময়লা ফেলে ডাস্টবিনে পরিণত করেছে এলাকাবাসী। এতে যেমন বিদ্যালয়ের পরিবেশ নষ্ট হচ্ছে তেমনি দূষিত হচ্ছে বায়ু।

নগরীর এ এলাকায় কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, কাপাসগোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাপাসগোলা সরকারি প্রাথমিক বালক বিদ্যালয়সহ কয়েকটি বেসরকারি কেজি স্কুলও। আর এ বিদ্যালয়গুলোতে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী পড়ালেখা করে। সরেজমিনে দেখা যায় এমন দূষিত পরিবেশের মধ্য দিয়ে প্রতিদিন বিদ্যালয়ে যাতায়াত করে শিক্ষার্থী শিক্ষক ও পথচারীরা।

কাপাসগোলা সরকারি প্রাথমিক বালক বিদ্যালয়ের অভিভাবক নাতাসা আক্তার বলেন, আমার দুই ছেলে এখানে পড়ালেখা করে। প্রতিদিনই তাদেরকে নিয়ে আমি বিদ্যালয়ে আসি। কিন্তু বাদুরতলা এলাকা থেকে কাপাসগোলা পর্যন্ত সড়কের পাশে কয়েকটা জায়গায় এমন ছোট ছোট ময়লার স্তূপ রয়েছে যা শিশুদের জন্য ক্ষতিকর। কিন্তু কি করবো পড়ালেখা করতে হলেতো আসতেই হবে। তাই এমন নোংরা পরিবেশের মধ্যদিয়ে ছেলেদের নিয়ে প্রতিদিনই বিদ্যালয়ে যাতায়াত করছি আমরা।
নোংরা পরিবেশ দিয়ে যাতায়াত করার কারণে অনেক সময় শিশুরা অসুস্থ হয়ে পড়ে। তবে শিশুদের সুস্থার জন্য বিদ্যালয়ের সামনে ও বিদ্যালয় সংলগ্ন সড়কের পাশ পরিষ্কার রাখা উচিত।

বাদুরতলা এলাকার স্থানীয় বাসিন্দা আনোয়ারুল আলম বলেন, কাপাসগোলা ও বাদুরতলা এলাকায় পাশাপাশি দুইটি ওয়ার্ড পড়েছে।
এখানে প্রতিদিনই ময়লা নিতে সিটি কর্পোরেশনের গাড়ি আসে। তবুও এক শ্রেণির মানুষ এখানে ময়লা ফেলে। আর এ বিষয় দুই ওয়ার্ডের কমিশনারদের সজাগ থাকা উচিত। কারণ এমন নোংরা পরিবেশে যাতায়াত করলে শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়তে পারে।

The Post Viewed By: 87 People

সম্পর্কিত পোস্ট