চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ধলঘাটে গাছ কাটার অভিযোগ ইউপি চেয়ারম্যানসহ ১২ জনকে কারণ দর্শানোর নোটিশ

নিজস্ব সংবাদদাতা, পটিয়া

২১ জানুয়ারি, ২০২০ | ৫:৪৯ পূর্বাহ্ণ

পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নে নিরীহ কৃষক প্রাণতোষ বসাকের জায়গায় ক্ষমতার অপব্যবহার করে অবৈধভাবে অনুপ্রবেশ, জোরপূর্বক গাছ কাটা ও ঘেরাবেড়া ভাঙার অভিযোগে অবশেষে ইউপি চেয়ারম্যান রনবীর ঘোষ টুটুনসহ ১২ জনকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

নোটিশপ্রাপ্তরা হলেন, ইউনিয়ন পরিষদের সচিব কনি দে, ইউপি মেম্বার রনধীর চক্রবর্তী, কৃষকের প্রতিপক্ষ অর্জুন বসাক, অরুন বসাক, মিন্টু বসাক, রাম প্রসাদ বসাক, শিমু বসাক, মাহাবুব আলম চৌধুরী, চৌকিদার বিকাশ দাশ, কৃষ্ণ চক্রবর্তী ও দিলীপ সেন। গত ১৪ জানুয়ারি পটিয়া সিনিয়র সহকারী জজ ১ম আদালতের বিচারক শুনানি শেষে কারণ দর্শানোর নির্দেশ নিয়েছেন। বাদির পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী কবি শেখর নাথ পিন্টু, এডভোকেট টিটু কুমার নাথ।

জানা গেছে, উপজেলার ধলঘাট ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের বাসিন্দা কৃষক প্রাণতোষ বসাকের সঙ্গে তার প্রতিবেশী অর্জুন বসাকদের সঙ্গে ভূমির সীমানা নিয়ে বিরোধ চলে আসছিল। শুরুতে ধলঘাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে উভয় পক্ষের বিরোধ নিয়ে বিচার কার্যক্রম হয়। তবে কোন সুরাহা হয়নি। কৃষকের অভিযোগ, ইউপি চেয়ারম্যানের নির্দেশে গ্রাম পুলিশ ও প্রতিপক্ষের লোকজন বিরোধীয় জায়গায় সীমানার কাঁটা তারের বেড়া ভেঙে অবৈধভাবে অনুপ্রবেশ করে বেশকিছু গাছ কাটে এবং সীমানা খুঁটি স্থাপনের চেষ্টা করে। এ ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে চট্টগ্রাম অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (দক্ষিণ) আদালতে একটি মামলা করেন। স্থিতিবস্থা বজায় রাখা ও আইনশৃঙ্খলা বজায় রাখার উভয় পক্ষকে নির্দেশ দেন আদালত। কিন্তু তা মানা হয়নি। যার কারণে কৃষক ন্যায়বিচার পেতে পটিয়া সিনিয়র সহকারী জজ ১ম আদালতে একটি মামলা করেন। মামলা নং- ০৯ অপর/২০২০ ইং।

পটিয়া আদালতের এডভোকেট কবি শেখর নাথ পিন্টু জানিয়েছেন, কৃষকের মামলায় ইউপি চেয়ারম্যানসহ ১২ জনকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে। আগামী ২১ দিনের মধ্যে আদালতের বিজ্ঞ বিচারকের কাছ সশরীরে উপস্থিত হয়ে জবাব দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট