চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সিডিএ ম্যাজিস্ট্রেট আদালতের ৮০ লাখ টাকা জরিমানা আদায়

৩ হাজার ২১১টি অবৈধ স্থাপনা অপসারণ

নিজস্ব প্রতিবেদক

২০ জানুয়ারি, ২০২০ | ৫:৫৩ পূর্বাহ্ণ

গত একবছরে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালত ৭৯ লাখ ৯৭ হাজার টাকা জরিমানা আদায় করেছে। এছাড়া নগরীর ৩ হাজার ২১১টি অবৈধ বা নকশা বহির্ভূত স্থাপনা অপসারণ করেছে।

সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সাইফুল আলম চৌধুরীর নির্দেশে নগরীর বিভিন্ন স্থান থেকে এসব স্থাপনা/ভবন অপসারণ করা হয়। সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালত থেকে এসব তথ্য জানা যায়।

আদালত সূত্রে জানা যায়, সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে গত একবছরে (জানুয়ারি থেকে ডিসেম্বর ২০১৯) মোট ২৫৪টি মামলা হয়েছে। এরমধ্যে ১৭৭টি নিস্পত্তি হয়েছে এবং বিচারাধীন রয়েছে ৭৩টি। এছাড়া ৪টি অন্য আদালতে বদলি করা হয়েছে।

আদালত সূত্র থেকে আরো জানা যায়, ইমারত নির্মাণ মামলা হয়েছে ৫৬টি। এরমধ্যে নিস্পত্তি হয়েছে ২৮টি। সিডিএ’র মামলা হয়েছে ১২টি, যার মধ্যে ৮টি নিস্পত্তি হয়েছে। ক্ষতিপূরণের ৩৬টি মামলার মধ্যে সবগুলো নিস্পত্তি হয়েছে। ১১১ টি পিটিশন মামলার মধ্যে ১০০টি নিস্পত্তি করা হয়েছে। অভিযোগের ভিত্তিতে মামলা হয়েছে ৩৬টি। যেখানে মাত্র ৫টি মামলার নিস্পত্তি হয়েছে। এছাড়া ৩টি রিয়েল এস্টেট মামলা হয়েছে। এ সম্পর্কে জানতে চাইলে সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সাইফুল আলম চৌধুরী বলেন, গত একবছরে সিডিএ’র আদালতে ২৫৪টি মামলা হয়েছে। এরমধ্যে ১৭৭টি মামলা নিস্পত্তি করা হয়েছে এবং ৭৩টি বিচারাধীন রয়েছে। এছাড়া গত একবছরে ৭৯ লাখ ৯৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট