চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০

১৯ জানুয়ারী, ২০২০ | ৪:৫৩ পূর্বাহ্ন

ইউসিটিসিতে সেমিনার

ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি চিটাগং-ইউসিটিসি অডিটোরিয়ামে রিনিওএবল এনার্জি ইন ইঞ্জিনিয়ারিং এন্ড ইটস সিগ্নিফিকেন্স বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সিলেট এগ্রিকালচারাল ইউনিভার্সিটির ফার্ম পাওয়ার এন্ড মেশিনারির চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন বলেন, বর্তমান বিশ^ প্রচলিত জীবাশ্ম জ¦ালানির পরিবর্তে নবায়নযোগ্য জ¦ালানির উপর অনেকাংশেই নির্ভর হয়ে পড়ে।

ইউসিটিসির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মোহাম্মদ সামদানী আজাদের সঞ্চালনায় এই সেমিনার অনুষ্ঠিত হয়। তিনি বলেন নবায়নযোগ্য জ¦ালানি হিসেবে বায়োমাস এর গুরুত্ব নিয়ে আলোচনা করেন। তড়িৎ শক্তির উৎস হিসেবে বায়োমাস এর গুরুত্ব এবং ব্যবহার নিয়ে বিস্তারিত উপস্থাপনা করেন। এছাড়া পরিবেশ রক্ষায় বর্জ্য ব্যবস্থাপনায় এবং বর্জ্য ব্যবহার করে বায়োমাস উৎপাদনের মাধ্যমে নবায়নযোগ্য শক্তি উৎপাদনের উপর বিস্তারিত আলোকপাত করেন। সেমিনারের দ্বিতীয় অংশে প্রফেসর রাশেদ আল মামুন উদীয়মান প্রভাষক ও শিক্ষার্থীদের গবেষণাপত্র লেখা এবং আন্তর্জাতিক জার্নাল এর প্রকাশনা বিষয়ক দিক নির্দেশনা দেন। সেমিনারে আরোও বক্তব্য রাখেন প্রফেসর ড. এনামুল কাদির, বিভাগীয় প্রধান, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, প্রফেসর ড. আবদুল্লাহ মামুন, উপদেষ্টা, ইউসিটিসি, বিশ^দ্যিালয়ের উপাচার্য প্রফেসর মুহাম্মদ ইউনুছ এবং প্রতিষ্ঠাতা মুহাম্মদ ওসমান। -বিজ্ঞপ্তি

The Post Viewed By: 22 People

সম্পর্কিত পোস্ট