চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

১৮ জানুয়ারী, ২০২০ | ৪:০১ পূর্বাহ্ন

চ্যালেঞ্জ যেমন আছে তেমনি আছে সম্ভাবনাও

এম এ সালাম প্রথম সহ-সভাপতি, বিজিএমইএ

ট্রন্সশিপমেন্টে আমাদের জন্য চ্যালেঞ্চ যেমন আছে তেমনি অনেক সম্ভাবনাও আছে। কারণ আমরা ব্যবসায়ীরা সত্যিই চ্যালেঞ্চের মুখে পড়বো। আগে যদি মাসে আড়াই লক্ষ কন্টেইনার আসতো সেটি আমাদের দেশেই ব্যবহার হতো। এখন যদি ট্রান্সশিপমেন্টের কারণে ১০ শতাংশও বাড়ে তাহলে সেটি ওই আড়াই লক্ষের সাথে প্লাস হচ্ছে। তাই সেই বর্ধিত কন্টেইনার আসা আমাদের জন্য চ্যালেঞ্জ। কিন্তু বন্দর বলছে তারা প্রস্তুত। এখন কথা হলো বন্দর যদি দেশীয় ব্যবসায়ীদের পুরোপুরি সেটিসফাইড করে বাড়তি কন্টেইনার হ্যান্ডেলিং করতে পারে তখন এটি হবে আমাদের জন্য সম্ভাবনা।

অর্থাৎ ট্রান্সশিপমেন্টে আমরা যেমন চ্যালেঞ্জে পড়বো তেমনি অপার সম্ভাবনাও কিন্তু আছে। বন্দর এখন আগের চেয়ে অনেক উন্নত হয়েছে, অল্প অল্প করে হলেও সক্ষমতা বেড়েছে। না হয়ে বন্দর তিন বিলিয়ন টিইইউএস কন্টেইনার হ্যান্ডেলিংএর অবস্থানে আসতে পারতো না। তাই ট্রান্সশিপমেন্টের জন্য বন্দরকে আরো জোরালো প্রস্তুতি নিতে হবে।

আরেকটি বিষয় হলো বাংলাদেশ ভারতের তুলনায় কুটনৈতিক আলোচনায় অবশ্যই পিছিয়ে আছে। যার কারণে ট্রান্সশিপমেন্টে বন্দর ব্যবহারে চার্জের বিষয়টি ব্যবসায়ী মহলেও এসেছে, মিডিয়ার মধ্যে এসেছে এবং জনগণের মধ্যেও আসবে। আর আমাদের এটাও ভাবতে হবে বন্দরের পাশাপাশি ট্রান্সশিপমেন্টে ভারত বাংলাদেশের সড়ক পথও ব্যবহার করবে। যার ফলে সড়কের উপরেও একটা চাপ আসবে। আর সেটির একটা আর্থিক মূল্য থাকা উচিত। সেটি আমরা কতটুকু পাচ্ছি আমাদের তা চিন্তা করা উচিত।

পৃথিবীর অনেক দেশই ট্রান্সশিপমেন্টে এর মাধ্যমে ভাল আয়ের সুযোগ করে নিয়েছে। আমাদেরও সে সুযোগটা আছে। সেটি কুটনৈতিক আলোচনার মধ্যে ঠিক করে নিলে দেশের জন্য ভাল।

ট্রান্সশিপমেন্ট আমাদের অবকাঠামো উন্নয়নের আরেকটি সুযোগ করে দিয়েছে। যেমন ভারত আমাদের দেশের সড়ক ব্যবহার করবে। সেজন্য তাদের সাথে আলোচনা করে আমাদের রাস্তাগুলো ঠিক করা উচিত। কারণ সেই রোড ভারতও ব্যবহার করবে। এতে তারাও লাভবান হবে। আর আমি মনে করি এটি বলার মতো যথেষ্ট আবদার রাখে বাংলাদেশ। আর আমাদের যেসব পণ্য ভারতে রপ্তানি হয় সেটি আরো বাড়ানো যায় কিনা সেটিও কূটনৈতিক আলোচনা করা দরকার এবং এই সুযোগটা কাজে লাগানো দরকার। ব্যবসায় হুমকি থাকবে। তারপরও আমাদের কম খরচে ভাল পণ্য বানাতে পারবো এবং রপ্তানিও করতে পারবো।

The Post Viewed By: 54 People

সম্পর্কিত পোস্ট