চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাঁশখালীতে বসতবাড়ি উচ্ছেদ বন্ধে মানববন্ধন

বাঁশখালী সংবাদদাতা

১৬ জানুয়ারি, ২০২০ | ৪:২৭ অপরাহ্ণ

বাঁশখালী উপজেলার পুঁইছড়ী ইউনিয়নে গোবিন্দখাল খনন ও বেড়িবাঁধ নির্মাণের নামে বসতবাড়ী উচ্ছেদ বন্ধের দাবীতে প্লেকার্ড, ব্যানার সহকারে মানব বন্ধন করেছে ক্ষতিগ্রস্থ শতাধিক পরিবার। 

আজ বৃহস্প্রতিবার (১৬ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদ মাঠ ও প্রধান সড়কে নারী পুরুষরা মানব বন্ধন করেছেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারকে স্বারক লিপি প্রদান করেছে।

এ সময় ক্ষতিগ্রস্থরা বলেন, ‘পুঁইছড়ী ইউনিয়ন হতে বহদ্দারহাট পর্যন্ত  ছনুয়া খাল ও গোবিন্দ খালের পুঁইছড়ী অংশের দরিদ্র, ছিন্নমুল, জনসাধারণকে বিনা নোটিশে উচ্ছেদ করা হচ্ছে। শত বছরের পুরাতন বাসিন্দাদেরকে উচ্ছেদ করে অপরিকল্পিতভাবে মাটি কেটে খাল খনন ও বেড়িবাঁধ তৈরি করা হচ্ছে। এ খালের পার্শ্বে ব্যক্তি মালিকানাধীন জমির মালিকদেরকে ক্ষতিপূরণ না দিয়ে লাল পতাকার খুঁটি দিয়ে মাটি কাটা হচ্ছে। পানি উন্নয়ন বোর্ডের এ ধরনের আচরণ মেনে নেয়া যাবে না। গত কিছুদিন ধরে স্কেভেটর দিয়ে ভেঙ্গে শতাধিক বসতবাড়ী উচ্ছেদ করা হয়েছে। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী ভাঙ্গন, বাস্তুহারা পরিবারদেরকে পুনবার্সন করছেন। কিন্তু পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বেড়িবাঁধ নির্মাণের নামে বসতভিটা উচ্ছেদ করছেন। আমাদের বেঁচে থাকার আন্দোলন অব্যাহত থাকবে। ’

ক্ষতিগ্রস্থ ছৈয়দ আজম, মোহাম্মদ আলমগীর, তাহেরা বেগম, কমল জলদাশ, নুরতাজ বেগম বলেন, ‘বেড়িবাঁধ নির্মাণের নামে অবৈধভাবে বসতবাড়ী উচ্ছেদ করা চলবে না।

অনেক পরিবার খাস দখলীয় জমি নিয়ে ৫০ বছর ধরে বসবাস করে আসছিল। অন্যায়ভাবে ঘরবাড়ি উচ্ছেদ করা হচ্ছে। ’

পুঁইছড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোলতানুল গণি চৌধুরী মানববন্ধনে উপস্থিত থেকে বলেন, গরিব, অসহায় মানুষদেরকে পুর্নবাসন না করে শত বছরের বসবাসকারী পরিবারদের বসতবাড়ী গুটিয়ে দেয়া হচ্ছে।

বাঁশখালী পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বরত সহকারী প্রকৌশলী আবু তাহের জানান, পুঁইছড়ী এলাকায় খাল ও বেড়িবাঁধ নির্মাণের জন্য সরকারিভাবে টেন্ডারের মাধ্যমে কাজ শুরু হয়েছে।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন, ‘ক্ষতিগ্রস্থ পরিবারের বসতবাড়ি উচ্ছেদের বিষয়টি স্বরজমিনে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট