চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

১৬ জানুয়ারি, ২০২০ | ৪:৩২ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, আলীকদম

উত্তোলনরোধে বন বিভাগের অভিযান

কোটি টাকার পাথর জব্দ মাতামুহুরী রেঞ্জে লামা

আলীকদমে মাতামুহুরী রেঞ্জে পাথর উত্তোলনরোধে লামা বন বিভাগের তৎপরতা বেড়েছে। সরকারি একটি উন্নয়ন প্রকল্পে পাথর বিক্রি করার জন্য সাম্প্রতিক সময়ে বহিরাগত কতিপয় ব্যবসায়ীর যোগসাজশে রিজার্ভ এলাকার ঝিরি থেকে পাথর উত্তোলন করা হচ্ছিল। পাথর উত্তোলনরোধে অভিযান পরিচালনা নিয়ে সংশ্লিষ্টদের সাথে বন বিভাগের টানাপড়েন হয়। অবশেষে বন বিভাগ মাতামুহুরী রেঞ্জ এলাকায় পাথর উত্তোলনরোধে অভিযান শুরু করেছে।

লামা বন বিভাগ সূত্রে জানা যায়, সাম্প্রতিক অভিযানে বনকর্মীরা বিপুল পরিমাণ পাথর জব্দ, পাথর ভাঙার দুটি মেশিন ও সরঞ্জাম জব্দ করেছে। পাশাপাশি পাথর শ্রমিকদের মালামাল জব্দ ও বাসা আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। অভিযানে জব্দকৃত পাথরের মূল্য কোটি টাকা হবে বলে জানিয়েছে বন বিভাগের দায়িত্বশীল সূত্র।

বন বিভাগের এই অভিযানে সেনাবাহিনী সহযোগিতা করেন। মাতামুহুরী রেঞ্জের বিট কর্মকর্তা মো. ছানাউল্লাহ জানান, তারা রিজার্ভ এলাকার বড় বেতি, বুঝি খাল ও ইয়াংরিং পাড়ার ডিপো থেকে বিপুল পরিমাণ পাথর জব্দ করেছেন। তবে অভিযানকালে কাউকে আটক করা যায়নি।

লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস.এম কায়চার বলেন, মাতামুহুরী রিজার্ভ থেকে কাউকে পাথর উত্তোলন করতে দেয়া হবে না। স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগিতা নিয়ে বনকর্মীরা পাথর উত্তোলন রোধে সার্বক্ষণিক নজরদারি করছে। কেউ অবৈধভাবে পাথর উত্তোলনে জড়িত হলে বন আইনে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

The Post Viewed By: 120 People

সম্পর্কিত পোস্ট