চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রাঙ্গুনিয়ায় ফাঁদে আটকা পড়ল বিরল প্রজাতির মেছো বাঘ!

নিজস্ব সংবাদদাতা হ রাঙ্গুনিয়া

১৬ জানুয়ারি, ২০২০ | ৪:১১ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ায় মুরগির খাঁচায় পেঁতে রাখা শিয়াল ধরার ফাঁদে আটকা পড়েছে একটি বিরল প্রজাতির মেছো বাঘ। গত মঙ্গলবার রাত ২টার দিকে উপজেলার পোমরা ইউনিয়নের হাজীপাড়া গ্রামের উত্তর বাড়ির আবদুল্লাহ আল মঞ্জুর বসতঘরে আটকা পড়ে বাঘটি। তিনি বলেন, বেশ কয়েক দিন ধরে রাতে আমাদের বসতঘরে এসে খাঁচা থেকে মুরগি খেয়ে যাচ্ছিল একটি প্রাণী। দীর্ঘদিন ধরে এই

অবস্থা চলে আসলেও প্রাণীটিকে ধরা যাচ্ছিল না। আমরা প্রাণীটিকে শিয়াল ভেবে ধরার জন্য খাঁচায় মুরগি দিয়ে ফাঁদ পাতি। কিন্তু মঙ্গলবার রাত দুইটার দিকে আমি ফাঁদের কাছে গিয়ে দেখি প্রায় দুই ফিট উচ্চতা ও তিন ফিট লম্বা বিরল প্রজাতির এই মেছো বাঘটি ধরা পড়েছে। পরে সকালে ঘটনাটি জানাজানি হলে বাঘটিকে একনজর দেখার জন্য হাজার হাজার লোকজন ভিড় করেন। উপজেলা বন অধিদপ্তরে খবর দেওয়া হলে তারা এসে বাঘটি নিয়ে যায়।

উপজেলা রেঞ্জ কর্মকর্তা প্রহলাদ চন্দ্র রায় বলেন, মেছো বাঘটিকে উদ্ধার করে নিজেদেও তত্ত্বাবধানে নিয়েছি। পরবর্তীতে দুপুরের দিকে উপযুক্ত বন্য পরিবেশে এটি অবমুক্ত করা হয়।

তিনি আরও বলেন, মূলত মাছের প্রাচুর্য আছে এমন জলাশয় ও জঙ্গলে বাস করে এসব মেছো বাঘ। তবে বর্তমানে স্থানীয় বিলগুলো শুকিয়ে গেছে। ফলে খাদ্যের সন্ধানে লোকালয়ে প্রবেশ করছে এসব প্রাণী। পরিবেশের ভারসাম্য রক্ষায় এসব বন্যপ্রাণী সংরক্ষণ করা অতি জরুরি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট