চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

১৬ জানুয়ারি, ২০২০ | ৪:১০ পূর্বাহ্ণ

প্রাথমিকের পরীক্ষায় শিশুদের বহিষ্কার অবৈধ : হাইকোর্ট

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থী শিশুদের বহিষ্কারের নিয়ম অবৈধ ঘোষণা করেছে হাই কোর্ট। এবিষয়ে স্বতঃপ্রণোদিত হয়ে দেওয়া রুলের নিষ্পত্তি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ বুধবার এ আদেশ দেয়। আদালতে শুনানিতে ছিলেন বিষয়টি আদালতে উত্থাপনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী জামিউল হক ফয়সাল। আর বিবাদি পক্ষে ছিলেন শেখ শফিক মাহমুদ ও রাষ্ট্রপক্ষে ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার।-বিডিনিউজ

জামিউল পরে বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক সোহেল আহমেদ আদালতে হাজির হয়ে জানান, প্রাথমিকের শিশু শিক্ষার্থীদের বহিষ্কারের নিয়মটা রহিত করা

হয়েছে। এছাড়া বহিষ্কৃত শিশুদের পরীক্ষা নিয়ে ফল প্রকাশের যে নির্দেশনা ছিল, সেটিও তারা বাস্তবায়ন করেছেন বলে জানিয়েছেন। ফলে আদালত মন্ত্রণালয়, অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে জারি করা রুল নিষ্পত্তি করে দিয়েছেন।-বিডিনিউজ

পিইসি পরীক্ষায় শিশুদের বহিষ্কার নিয়ে একটি দৈনিকের প্রতিবেদন গত ২১ নভেম্বর আদালতের নজরে এনে এবিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চান জামিউল। পিইসি পরীক্ষায় শিশুদের বহিষ্কার করা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে। সেই সঙ্গে এবারের পরীক্ষায় বহিষ্কার হওয়া শিশুদের ফের পরীক্ষা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না- তাও জানতে চাওয়া হয়।

এছাড়াও গত বছর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জারি করা ‘প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নির্দেশনাবলী’র ১১ নম্বর নির্দেশনা (যার আওতায় শিশুদের বহিষ্কার করা হয়েছে) কেন অবৈধ হবে না, রুলে তাও জানতে চায় আদালত।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়। কিন্তু দুই সপ্তাহের জন্য জারি করা রুলের জবাব না পেয়ে গত ১৮ ডিসেম্বর আদালত অসন্তোষ প্রকাশ করে।

সেদিন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে তলব করে আদালত বহিষ্কৃত সব শিক্ষার্থীর তালিকা নিয়ে ৮ জানুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) হাই কোর্টে হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও এবতেদায়ী পরীক্ষায় এবার যাদের বহিষ্কার করা হয়েছে, ২৮ ডিসেম্ব^র মধ্যে তাদের পরীক্ষা নিয়ে ৩১ তারিখ ফল প্রকাশের নির্দেশ দেয়।
সে ধারাবাহিকতায় বহিস্কৃত শিক্ষার্থীদের তথ্য ও তালিকা নিয়ে বুধবার আদালতে হাজিল ছিলেন ভারপ্রাপ্ত মহাপরিচালক সোহেল আহমেদ।

The Post Viewed By: 35 People

সম্পর্কিত পোস্ট