চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১৯ মে, ২০১৯ | ২:১৪ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান

বান্দরবানে মানববন্ধন বিড়ি ভোক্তা সমিতির

দেশের বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণা ও নতুন অর্থবছরে বিড়ি শিল্পের ওপর করারোপ না করার দাবিতে বান্দরবানে মানববন্ধন করেছে বিড়ি ভোক্তা সমিতির সদস্যবৃন্দ। গত ১৩ মে শহরের রাজার মাঠ এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
জেলা ও জেলার বাইরে থেকে আসা বিড়ি ভোক্তা সমিতির নেতৃবৃন্দ ও সাধারণ মানুষ ব্যানার ফেস্টুন নিয়ে অংশ নেয়। বক্তব্য রাখেন বিড়ি ভোক্তা সমিতির সভাপতি এস এম মোস্তাকিন জনি, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক রেমং মারমা।
সভায় বক্তরা বলেন, দেশের প্রায় ২৫ লক্ষ নারী-পুরুষ বিড়ি শিল্পের সাথে জড়িত। দেশে কর্মসংস্থান সৃষ্টি ও রাজস্ব আদায়ে বিড়ি শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। পার্শ্ববর্তী দেশ ভারতে বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে বিবেচনা করে। কিন্তু আমাদের দেশে বিড়ি শিল্পকে এখনও কুটির শিল্প হিসেবে ঘোষণা করা হয়নি এবং এই শিল্পে নতুন করে করারোপ করা হলে বহু কারখানা বন্ধ হয়ে যাবে। বেকার হয়ে পরবে এই শিল্পের সাথে জড়িত শ্রমিকরা। বক্তারা অবিলম্বে বিড়ি শিল্পের ওপর কর প্রত্যাহার ও বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণা করার দাবি জানান। মানববন্ধনশেষে নেতৃবৃন্দ পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুরের বরাবরে ৭ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করেন।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 268 People

সম্পর্কিত পোস্ট