চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সুবিধাবঞ্চিত দুই লাখ মানুষ লামায় বিক্রি হচ্ছে না টিসিবি’র পণ্য

রফিকুল ইসলাম, লামা

১৯ মে, ২০১৯ | ২:১৭ পূর্বাহ্ণ

সারাদেশে রমজান উপলক্ষে ন্যায্যমূল্যে টিসিবির পাঁচটি পণ্য ডিলারদের মাধ্যমে বিক্রি শুরু হলেও বান্দরবানের লামা উপজেলায় তার বিপরীত অবস্থা বিরাজ করছে।
সূত্রে জানা যায়, বান্দরবান জেলার সবচেয়ে জনগুরুত্বপূর্ণ উপজেলা লামা। ১টি পৌরসভা ও ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলায় প্রায় দুইলাখ মানুষের বসবাস। এর মধ্যে ৮০ ভাগ মানুষই দারিদ্র সীমার নিচে বসবাস করছে। সেইদিক চিন্তা করে রমজানের আগে তিনজন ডিলারের মাধ্যমে উপজেলার সাধারণ মানুষের জন্য ৬ মেট্রিক টন পন্য বরাদ্দ দেয় টিসিবি। পণ্যগুলো হচ্ছে তেল, ছোলা, চিনি, ডাল ও খেজুর। কিন্তু টিসিবি পণ্যে লাভ হয় না এমন অজুহাতে এবারে পণ্য উত্তোলন করেনি ডিলাররা। অথচ ডিলার নিয়োগের শর্তে উল্লেখ আছে, একজন ডিলারকে টিসিবির পণ্য বিক্রি করতেই হবে। এ বিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোন ধরনের তদারকি না থাকায় ডিলাররা পণ্য উত্তোলন করেনি বলে অভিযোগ স্থানীয়দের। এতে ন্যায্যমূল্যে পণ্য ক্রয় থেকে বঞ্চিত হচ্ছে এই উপজেলার প্রায় ২ লাখ সাধারণ মানুষ।
লামা পৌরসভা এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন, মিজানুর রহমান, ফয়েজ উদ্দিন ও মো. ঈরাজসহ আরো অনেকে বলেন, বিগত সময়ে রমজান মাসে টিসিবির এসব পণ্য শহরের বিভিন্ন স্থানের দোকানে বিক্রি করা হতো। মানুষ কম দামে পণ্য পায় বলে লাইন ধরে এসব পণ্য কিনত। এবার তা বিক্রি হচ্ছে না। তুলনামূলক কম দামে এসব পণ্য পেলে দারিদ্রসীমার নিচে বসবাসকৃত মানুষের উপকার হতো। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, এ বিষয়ে প্রশাসনের কোন ধরনের তদারকি দেখা যাচ্ছে না।
দিপাখা এন্টারপ্রাইজের মালিক (ডিলার) সঞ্জয় কুমার দাশ বলেন, টিসিবির বিভাগীয় কার্যালয় চট্টগ্রামে। সেখান থেকে এসব পণ্য লামা উপজেলায় আনতে হয়। পণ্য উত্তোলন ও চট্টগ্রাম থেকে নিতে নানা ভোগান্তি পোহাতে হয়। তাই টিসিবির পণ্য উত্তোলন করিনি। তাছাড়া কমিশন বাড়ানোর জন্য আবেদন করা হলেও কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ করছে না। এদিকে টিসিবির কোন বরাদ্দপত্র পায়নি বলে জানান ডিলার মাধবী এন্টারপ্রাইজের মালিক রুপন মনি সেন।
টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-ঊর্ধ্বতন কার্যনির্বাহী (অফিস প্রধান) জামাল উদ্দিন আহমেদ বলেন, বরাদ্দ পাওয়ার পরেও পণ্য উত্তোলন না করার বিষয়টি দুঃখজনক। নতুন কেউ ডিলার নিতে আগ্রহী হলে বর্তমান ডিলারদের লাইসেন্স বাতিল করে তাদের দেয়া হবে।
লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি বলেন, এবারে ডিলাররা টিসিবি পণ্য বরাদ্দের কোন কপি জমা দেয়নি। তাই মনে হচ্ছে তারা টিসিবির পণ্য বিক্রি করছে না।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট