চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

গণমাধ্যম রাষ্ট্র গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে : তথ্যমন্ত্রী

পূর্বকোণ ডেস্ক

১৮ মে, ২০১৯ | ৫:১৬ অপরাহ্ণ

চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে ‘সাংবাদিকতার নীতিমালা, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, গণমাধ্যম রাষ্ট্র গঠন, নতুন প্রজন্মের মনন বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আজ শনিবার (১৮ মে) দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ প্রেস কাউন্সিল প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের জন্য এ কর্মশালা আয়োজন করে। কর্মশালা উদ্বোধন করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য মনজুরুল আহসান বুলবুল।

তথ্যমন্ত্রী জানান ,সংবাদপত্রে এখন অনুসন্ধানী প্রতিবেদন অনেক ক্ষেত্রে আগের চেয়ে কমে গেছে । সংবাদ পরিবেশন নয়, সংবাদ তৈরি করতে হবে। এমন সংবাদ করতে হবে যাতে সমাজের তৃতীয় নয়ন খুলে যায়। আমরা যে ধরনের সমাজ ও রাষ্ট্র চাই তা গঠনে সবার অংশগ্রহণ জরুরি।

তিনি আরও বলেন , শুধু বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাতি গঠন করা সম্ভব নয়। চট্টগ্রাম দেশের দ্বিতীয় বৃহত্তম শহর ও প্রধান বাণিজ্যনগরী। দেশের স্বাধিকার, স্বাধীনতা ও গণতন্ত্রের আন্দোলনে চট্টগ্রামের সাংবাদিকদের ভূমিকা রয়েছে । বস্তুগত উন্নয়নের পাশাপাশি উন্নত জাতি গড়তে সাংবাদিকদের ভুমিকা গুরুত্বপূর্ণ।

দেশে অনলাইনের পাশাপাশি দৈনিক ও টেলিভিশনের অনলাইনগুলোকে নিবন্ধনের আওতায় আনার প্রসঙ্গে ড. হাছান মাহমুদ বলেন , ”অনেকেই সাংবাদিক কার্ড দিয়ে এই পেশার অমর্যাদা করছে। অনলাইনগুলোকে শৃঙ্খলায় আনতে হবে। এক্ষেত্রে সাংবাদিক ইউনিয়ন ও প্রেস ক্লাবগুলোকে এগিয়ে আসতে হবে। প্রেস কাউন্সিল যাতে আরো কার্যকর হয়, সেই লক্ষ্যে আমরা কাজ করছি। ”

প্রেস কাউন্সিলের সচিব মো. শাহ আলমের সঞ্চালনায় ও চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট