চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

১৮ মে, ২০১৯ | ৪:৫৫ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

পরিচয়পত্র পাচ্ছেন আড়াই লাখ রোহিঙ্গা শরণার্থী

বাংলাদেশে আশ্রয় নেয়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গার মধ্যে আড়াই লাখ রোহিঙ্গা নাগরিক পরিচয়পত্র পাচ্ছেন। মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নে নির্যাতিত রোহিঙ্গা নাগরকিদের সনাক্তকরণের সুবিধার জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, শুক্রবার (১৭মে) বাংলাদেশে আড়াই লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীর নিবন্ধন করা হয়েছে। এটি তাদের প্রথম সনাক্তকরণ কার্ড এবং ভবিষ্যতে মিয়ানমারে ফিরে যাওয়ার অধিকারে এটি তাদের প্রমাণ। খবর এএফপি’র।

আড়াই লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী যৌথভাবে নিবন্ধিত হয়েছে এবং বাংলাদেশ কর্তৃপক্ষ ও ইউএনএইচসিআর তাদেরকে পরিচয়পত্র সরবরাহ করবে বলে জানিয়েছেন, জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) মুখপাত্র আন্দ্রেজ মাহেসিক।

জাতিসংঘ শরণার্থী সংস্থা বলছে, রোহিঙ্গাদের এ নিবন্ধন মানবপাচারের বিরুদ্ধে সাহায্য করতে আইন প্রয়োগকারীর জন্য একটি হাতিয়ার হিসেবে কাজ করবে।

২০১৭ সালের আগস্টে  মিয়ানমারে সহিংসতার মুখে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে আসা লাখ লাখ ভয়ার্ত রোহিঙ্গার ঢল নেমেছিল বাংলাদেশের দক্ষিণ উপকূলের সৈকতে। তখন সাত লাখ ৪০ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে প্রবেশ করে; যেখানে আগে থেকেই তিন লাখ রোহিঙ্গা নাগরিক মুসলিম সংখ্যালঘুর কারণে নির্যাতিত হয়ে শরণার্থী শিবিরে আশ্রিত ছিলেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট