চট্টগ্রাম শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১

১৬ মে, ২০১৯ | ১০:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাসে যাত্রীবেশে ম্যাজিস্ট্রেট: ৭৫ হাজার টাকা জরিমানা

নতুন ব্রিজ এলাকার নাম শুনলেই চট্টগ্রামের দক্ষিণ অঞ্চলের যাত্রীদের চোখের সামনে ভেসে ওঠে গণপরিবহনে নৈরাজ্যের চিত্র। যা প্রতি বৃহস্পতিবার আরো বেপরোয়া হয়ে পড়ে। আর বাসের এমন নৈরাজ্য ঠেকাতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক যাত্রীবেশে বাসে চড়ে প্রত্যক্ষ করেন গণপরিবহনের এ  নৈরাজ্য ।

আজ বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ছদ্মবেশে বিভিন্ন বাসে অবস্থান করে নৈরাজ্য প্রত্যক্ষ করার পর ১০টি বাসকে মামলা দেয় ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক। এ সময়  ৭৫ হাজার ৫০০ টাকা জরিমানা এবং ৩টি গাড়িকে ডাম্পিং করার পাশাপাশি বাসের অনিয়মের বিরুদ্ধে সচেতন করতে মাইকিং করা হয় বলে জানান তিনি।

বিজ্ঞাপন

ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক পূর্বকোণকে আরো বলেন, অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রী হয়রানি বন্ধে এ নতুন ব্রিজ মোড়ে এর আগেও একাধিকবার অভিযান চালিয়েছি। তবে বাসচালকদের হাত থেকে চট্টগ্রামের দক্ষিণাঞ্চলের যাত্রীদের হয়রানির শিকার হওয়া বন্ধ করা যায়নি। তাই আজ ভিন্ন কৌশলে অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছি। এ সময় মুখে মাস্ক পরে বিভিন্ন রুটের বাসের হেলপারের কাছে নির্দিষ্ট কিছু স্থানে যাওয়ার ভাড়া জানতে চাইলে অধিকাংশ হেলপারই অতিরিক্ত ভাড়া দাবি করে। এরপর সাতকানিয়া রুটের একটি বাসের হেলপারের কাছে দোহাজারীর ভাড়া জানতে চাইলে ৮০ টাকা ভাড়া বলেন হেলপার। অথচ নতুন ব্রিজ থেকে দোহাজারীর ভাড়া ৪০ টাকা। এই দ্বিগুণ ভাড়ার বিষয়টি পর্যবেক্ষণ করতে আমি আমার পিয়নকে নিয়ে বাসটিতে যাত্রীবেশে উঠি এবং বাসটিতে থাকা যাত্রীদের কাছ থেকে জানতে পারি যে, তাদেরকে দ্বিগুণ ভাড়া দিতে হচ্ছে। এরপর বাসটিকে আটক করে অতিরিক্ত ভাড়া আদায়ের কারণে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া এ সময়  সর্বমোট ১০টি গাড়িকে ৭৫ হাজার ৫০০ টাকা জরিমানা করে গাড়ির কাগজপত্র জব্দ করার পাশাপাশি বাসের অনিয়মের বিরুদ্ধে সচেতন করতে মাইকিং করেন বিআরটিএ’র এ নির্বাহী ম্যাজিস্ট্রেট। চালক-হেলপারদের হুঁশিয়ার করে দিয়ে তিনি বলেন, ‘আপনারা যদি নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া দাবি করেন, তাহলে আপনাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

শেয়ার করুন
The Post Viewed By: 2141 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট