চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১৬ মে, ২০১৯ | ৩:০৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বহদ্দারহাট জামান হোটেলকে ৮০ হাজার টাকা জরিমানা

জিলাপি তৈরিতে সোডিয়াম হাইড্রো সালফাইড (হাইড্রোজ) ব্যবহার করায় চট্টগ্রামের একটি খাবার হোটেলকে ৮০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল বুধবার নগরীর বহদ্দারহাট এলাকার জামান হোটেলকে এই জরিমানা করা হয়। এছাড়া বহদ্দারহাটসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৮ প্রতিষ্ঠানকে মোট এক লাখ ৫৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান অধিদপ্তরের সহকারী পরিচালক মো. হাসানুজ্জামান ।
তিনি বলেন, জিলাপি বানাতে ক্ষতিকর রাসায়নিক হাইড্রোজ ব্যবহার, ইফতার সামগ্রী ছাপা সংবাদ ব্যবহার, পোকাসহ বেগুনি তৈরির দায়ে বহাদ্দারহাটের হোটেল জামান এন্ড বিরানি হাউসকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় ওই হোটেলে বানানো ১০ কেজি জিলাপি ধ্বংস করা হয়।
এছাড়া ইপিজেড থানার নেভি হাসপাতাল গেট এলাকার কাঁচাবাজারে গরুর মাংসের দোকানে মূল্য তালিকা না থাকায় এবং ওজনে কম দেয়ায় তিনটি দোকানকে নয় হাজার টাকা জরিমানা করা হয়েছে। এসময় ওই এলাকার জাহানারা হোটেলকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অনুমোদন ছাড়া দই উৎপাদন করায় একটি বেকারিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
রঙ ও হাইেেড্রাজেন ব্যবহার করে জিলাপি বানানোয় জান্নাত বেকারিকে ২০ হাজার টাকা এবং চান্দগাঁও এলাকার লাকি ঝাল বিতানকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।
এপিবিএন সদস্যদের সহযোগিতায় পরিচালিত এসব অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ পরিচালক প্রিয়াংকা দত্ত, সহকারী পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাস।

অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি জাতীয় পণ্য তৈরির দায়ে আদি সাধু মিষ্টি ভান্ডারসহ চার প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।
গতকাল বুধবার সকাল ১১টার দিকে কোতোয়ালী ও নিউমার্কেট এলাকায় এ অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেট সুরাইয়া ইয়াসমিন। এসময় বিএসটিআই’র অনুমোদনবিহীন অস্বাস্থ্যকর উপায়ে দই তৈরি ও মেয়াদোত্তীর্ণ তারিখ না থাকায় আদি সাধু মিষ্টি ভান্ডারকে দশ হাজার টাকা, নোংরা পরিবেশে মিষ্টি তৈরি করার কারণে দায়ে মক্কা সুইটস, জব্বার সুইটস ও খাজা সুইটসকে ৩০ হাজার টাকা করে মোট ৯০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া ইয়াসমিন।
তাছাড়া অস্বাস্থ্যকর উপায়ে মিষ্টান্ন তৈরির অপরাধে রেয়াজুদ্দিন বাজারের মক্কা, জব্বার ও খাজা সুইটসকেও জরিমানা করা হয় বলেও জানান তিনি। অভিযানে বিএসটিআইয়ের পরিদর্শক মো. মুকুল মৃধা ও শহিদুল ইসলাম, ক্যাব এবং সিএমপির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 336 People

সম্পর্কিত পোস্ট