চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

১৬ মে, ২০১৯ | ২:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সিএসআইসি’র বৈজ্ঞানিক কনফারেন্স

হৃদরোগীদের জন্য চট্টগ্রামে ভালো মানের চিকিৎসক রয়েছেন

যে হারে দেশের মানুষ বিদেশে চিকিৎসা নিতে যাচ্ছেন, তা আগামীতে অনেকটাই কমে আসবে। বিশেষ করে হৃদরোগে আক্রান্ত রোগীদের জন্য বর্তমানে চট্টগ্রামে এখন অনেক ভালো মানের চিকিৎসক রয়েছেন। গতকাল বুধবার নগরীর পাঁচতারকা হোটেল র‌্যাডিসন ব্লুতে চট্টগ্রাম সোসাইটি অব ইন্টারভেনশনাল কার্ডিওলজি (সিএসআইসি) আয়োজিত বৈজ্ঞানিক কনফারেন্স ও ইফতার মাহফিলে এসব কথা জানান চট্টগ্রামের কার্ডিয়াক চিকিৎসকরা। সিএসআইসি’র সভাপতি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের হৃদরোগ বিভাগীয় প্রধান ডা. প্রবীর কুমার দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন’র (বিএমএ) সভাপতি ডা. মুজিবুল হক খান, বিশেষ অতিথি ছিলেন বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী, চমেকের অধ্যক্ষ ডা. সেলিম মো. জাহাঙ্গীর ও চমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. মোহসেন উদ্দীন আহমেদ। বক্তারা বলেন, দেশের বেশি অংশ হৃদরোগী চট্টগ্রামে রয়েছেন। তারমধ্যে ২০০৪ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালেই প্রথম কার্ডিয়াক বিভাগে ওপেন সার্জারির মাধ্যমে যাত্রা শুরু হয়। এরপর থেকে আজ পর্যন্ত প্রায় দশ হাজার হৃদরোগের চিকিৎসা হয়েছে এ হাসপাতালে। পাশাপাশি চট্টগ্রামে কয়েকটি বেসরকারি হাসপাতালেও এখন কার্ডিয়াক বিভাগ চালু করা হয়েছে। এসব হাসপাতালে বিদেশের মতোই চিকিৎসা দিয়ে থাকেন চিকিৎসকরা। তাই আগামীতে দেশের কোন হৃদরোগী আর বিদেশে যেতে হবে না।
কনফারেন্সে বৈজ্ঞানিক অধিবেশনে বেলুন এনজিও প্লাস্টি সিডি উপস্থাপন করেন ডা. জহির উদ্দিন ইলিয়াছ, ডা. আনিসুল আউয়াল, ডা. সন্দিপন দাশ, ডা. নুর উদ্দীন তারেক, ডা. বিপ্লব ভট্টচার্য।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সিএসআইস’র দপ্তর সম্পাদক ডা. আবুল হোসেন শাহীন এবং সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন সাধারণ সম্পাদক ডা. শেখ মো. হাসান মামুন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট