চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বিজয় মঞ্চেও মহিউদ্দিন চৌধুরীকে স্মরণ ‘

৬ দফা ঘোষণায় বঙ্গবন্ধু বাঙালির একক নেতৃত্ব অর্জন করেন’

১৬ ডিসেম্বর, ২০১৯ | ৪:৩৮ পূর্বাহ্ণ

আ. লীগের উপদেষ্টা ম-লীর সদস্য, সাবেক মন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বৈষম্য ও শোষণ মুক্তির লক্ষ্যে ৬ দফা ঘোষণার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি একক নেতৃত্বে অভিষিক্ত হয়েছেন। সে সময়টি ছিল একটি অন্ধকার সময়। ভেতর-বাইরে থেকে বিরোধিতা সত্ত্বেও বঙ্গবন্ধু মৃত্যু মেনে নিয়ে স্বাধীনতার পথে ধাপে ধাপে এগিয়ে গিয়ে আমাদেরকে নির্দেশনা দিয়েছিলেন- তোমরা তৈরি হও, যখন আমি ডাক দেবো, তখন আমি নাও থাকতে পারি তারপরেও বিজয় ছিনিয়ে আনবে। সেই দিন গুলো ইতিহাসের অংশ। চট্টগ্রামের এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী সেই ইতিহাস রচনায় অনেক গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি আজ

বিকেলে মুক্তিযুদ্ধের বিজয় মেলার বিজয় মঞ্চে প্রয়াত এ.বি.এম মহিউদ্দিন চৌধুরীর ২য় মৃত্যুবার্ষিকীতে অনুষ্ঠিত স্মরণসভায় এ কথা বলেন। অপরাজনীতি বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে বিপন্ন করছে। এই উপলদ্ধি থেকেই আমাদেরকে লড়াইয়ের ময়দানে থাকতেই হবে।

মুখ্য আলোচকের বক্তব্যে প্রধানমন্ত্রীর সাবেক তথ্য বিষয়ক উপদেষ্টা ও সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী বলেন, আমরা কঠিন সময় অতিক্রম করে এসেছি। এই সময়ে আমাদের সহযাত্রী ছিলেন এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী।
চলচিত্র নায়ক আকবর হোসেন পাঠান (নায়ক ফারুক) এমপি বলেন, অপশক্তির বিরুদ্ধে লড়াই অব্যাহত না রাখলে বিপর্যয় ঘনীভূত হতে পারে। আমরা একটি স্বাধীন জাতিসত্তা এই সত্যটিকে অনেকেই স্বীকার করেন না।

প্রধান বক্তা মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ চেয়ারম্যান ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেন, জিয়াউর রহমান একজন মুক্তিযোদ্ধা ছিলেন তবে মুক্তিযুদ্ধের চেতনাকে তিনি ধ্বংস করে গেছেন। তার আসল পরিচয় তিনি একজন খুনি। এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী এই খুনিদের চিহ্নিত করে গেছেন, তিনি প্রমান করেছেন খুনিরা একটি জাতির শুভশক্তি হতে পারে না। এরা শনিগ্রহ এদের বিরুদ্ধেই এ.বি.এম মহিউদ্দিন চৌধুরীর লড়াই-সংগ্রাম আন্দোলন ইতিহাসের একটি অবিস্মরণীয় অধ্যায়।
\

মুক্তিযুদ্ধের বিজয় মেলার কো-চেয়ারম্যান আলহাজ বদিউল আলমের সভাপতিত্বে ও মহাসচিব মো. ইউনুছের সঞ্চালনায় অনুষ্ঠিত এ স্মরণসভায় আরো বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের সাবেক মহাসচিব মোহাম্মদ আবুল হাসেম, অর্থসচিব পান্টু লাল সাহা, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী প্রমুখ। -বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট