চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কবিতা, কথা ও প্রদীপপ্রজ্বালনে বোধনের আয়োজন

বাংলাদেশের ৪৯ বছরে পদার্পণে বিজয়ের প্রাক-মুহূর্ত উদযাপন

অনলাইন ডেস্ক

১৫ ডিসেম্বর, ২০১৯ | ৭:৫৬ অপরাহ্ণ

বাঙালি জাতির লাখো শ্রেষ্ঠসন্তানদের শহীদদের বিনিময়ে ১৯৭১ এর ১৬ ডিসেম্বর রক্তসরোবর পেরিয়ে স্বাধীনতার স্বর্ণকমল প্রাপ্তির মাহেন্দ্রক্ষণে গোটা বাঙালি জাতি এক অভূতপূর্ব আবেগের সাক্ষী হয়েছিল। আর বিজয়ের সেই মূহুর্তকে স্মরণ করতে বাংলাদেশের ৪৯ বছর পদার্পণে আজ রবিবার সন্ধ্যায় নগরীর জামালখান মোড়ে ‘এখনো ঘাতক বিক্ষত করে সোনার বাংলাদেশ’ শীর্ষক কথা-কবিতা ও প্রদীপ প্রজ্বালন অনুষ্ঠানের আয়োজন করে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম।
অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের ৪৯ বছরে পদার্পণ মুহূর্ত মোমবাতি আর ফুলের পাপড়ি দিয়ে ফুটে উঠে গৌরবের ‘৪৯’অঙ্কনের মধ্য দিয়ে। এসময় এডভোকেট শুভাগত চৌধুরীর কণ্ঠে ’আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে, এ জীবন পূর্ণ করো’এ গানটিতে কণ্ঠ মেলান উপস্থিত সকলে। এরপর আবৃত্তিশিল্পী মৃন্ময় বিশ্বাসের সঞ্চালনায় শুরু হয় আমন্ত্রিত অতিথিদের কথামালা পর্ব । এতে অংশ নেন মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, সাংবাদিক ও নাট্যজন প্রদীপ দেওয়ানজী, বিএফইউজের যুগ্ম-মহাসচিব সাংবাদিক রিয়াজ হায়দার, কাউন্সিলর শৈবাল দাশ সুমন এবং সাংবাদিক ঋত্বিক নয়ন, বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের সাধারণ সম্পাদক এস এম আবদুল আজিজ ও যুগ্ম-সাধারণ সম্পাদক ইসমাইল চৌধুরী সোহেল।
এসময় বক্তারা মুক্তিযুদ্ধের চেতনায় অসম্প্রাদায়িক বাংলাদেশ গড়ে তোলার জন্য সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান। কথামালার পাশাপাশি চলতে থাকে আমন্ত্রিত আবৃত্তিশিল্পী ও সংগঠনসমূহের দলীয় ও একক আবৃত্তি পরিবেশনা। অনুষ্ঠানের উচ্ছ্বাসের প্রাণমুহূর্তটুকু উঠে আসে আবৃত্তিশিল্পী সঞ্জয় পালের গ্রন্থনা ও নির্দেশনায়‘মিছিলের রাজপথ’র দলীয় পরিবেশনায়। এ পর্যায়ে অংশ নেন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম। এরপর একক আবৃত্তিতে অংশ নেন আবৃত্তিশিল্পী সুবর্ণা চৌধুরী, শুভ রক্ষিত, জসিম উদ্দিন, শংকর প্রসাদ নাথ, ইভান পাল, লিমা চৌধুরী, ইশা দে, নার্গিস ফাতেমা, স্মিতা বড়ুয়া, শ্রেষ্ঠা সেন চৌধুরী, জান্নাতুল ফেরদাউস, জান্নাতুল আয়মান, পিংকু সেন, মৌসুমী দেব, বৃষ্টি বৈদ্য, হিমাদ্রী দাশ, ঐশিকা দাশ, হাসিবুল ইসলাম শাকিল, সুচয়ন সেনগুপ্ত, সুচিত্রা বৈদ্য, ঋত্বিকা দে, গৌরি দাশ গুপ্তা, হৃদিকা দে, অরিজিৎ বড়ুয়া, সুনিপুণ সেনগুপ্তা, মুন দাশ, সৃষ্টি ভৌমিক, তানিশা চৌধুরী, সুপ্রীতি বড়ুয়া, সুপ্তি দাশ, মৌকথা বড়ুয়া, ঋতুরাজ দে, সুষ্মি অধিকারী, ওয়াহিদা নুজহাত হাবিব, শ্রেয়সী চৌধুরী, পূর্ণ বিশ্বাস, হিমাদ্রী দাশ প্রমুখ।
অনুষ্ঠানে একক ও দলীয় পরিবেশনায় অংশ নেন আমন্ত্রিত দল- প্রমা আবৃত্তি সংগঠন, শব্দনোঙর আবৃত্তি সংগঠন, ত্রিতরঙ্গ আবৃত্তি দল, কণ্ঠনীড়, মুক্তধ্বনি আবৃত্তি সংসদ, স্বপ্নযাত্রী, চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্র, অযান্ত্রিক, ছায়াতরু, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা, নরেন আবৃত্তি একাডেমী, স্পৃহা আবৃত্তি নীড়, বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ, অঙ্গন, দর্পণের আবৃত্তিশিল্পীরা।

 

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট