চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘অল্প বয়সীদের হৃদরোগে মৃত্যু: দায়ী অস্বাস্থ্যকর খাদ্য’

অনলাইন ডেস্ক

১৫ ডিসেম্বর, ২০১৯ | ৭:১০ অপরাহ্ণ

৫০ বছর বয়সের নিচে প্রচুর মানুষও এখন হৃদরোগে আক্রান্ত হচ্ছেন উল্লেখ করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিক বলেছেন, এর কারণ ট্রান্স ফ্যাট। এই নির্মূল করা হলে পরিস্থিতির উন্নতি করা সম্ভব হবে।

আজ রবিবার (১৫ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত ‘ট্রান্স ফ্যাট নির্মূল করি, হৃদরোগের ঝুঁকি কমাই’ শীর্ষক অ্যাডভোকেসি ক্যাম্পেইন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  বাংলাদেশ হেলথ রিপোর্টারস ফোরামের সভাপতি তৌফিক মারুফের সঞ্চালনায় এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। তিনি বলেন, খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাটের সর্বোচ্চ মাত্রা ২ শতাংশ নির্ধারণ করতে নীতি প্রণয়ন এবং বাস্তবায়ন জরুরি।

অনুষ্ঠানে জানান হয়, বাংলাদেশে প্রতিবছর বছর ২ লাখ ৭৭ হাজার মানুষ হৃদরোগের কারণে মৃত্যুবরণ করে। হৃদরোগের অন্যতম প্রধান কারণ অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণ। খাদ্যদ্রব্যের মাধ্যমে ট্রান্সফ্যাট (ট্রান্স ফ্যাটি এসিড) নামক একধরনের চর্বি জাতীয় পদার্থ ধমনি রক্ত প্রবাহ বন্ধ করে হৃদরোগজনিত মৃত্যুঝুঁকি তৈরি করে।

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও খাদ্যদ্রব্যে ট্রান্স ফ্যাট নির্মূল করতে বিশেষ উদ্যোগ নেয়া হবে বলে অনুষ্ঠানে জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।
ক্যাব এর সভাপতি গোলাম রহমান বলেন, আমদানি পর্যায়ে যেসব তেলে উচ্চ মাত্রার ট্রান্স ফ্যাট পাওয়া যাবে সেগুলো আমদানি নিরুৎসাহিত করতে হবে।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট