চট্টগ্রাম বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০

১৫ ডিসেম্বর, ২০১৯ | ২:৫৩ পূর্বাহ্ন

পূর্বকোণ ডেস্ক

শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় বক্তারা

মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে

যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে সারা দেশের ন্যায় চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে গতকাল ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

চবি: গতকাল শনিবার সকাল ৮ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে পুস্পমাল্য অর্পণ করে দেশ ও জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। পরে উপাচার্র্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। উপাচার্যের পর শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন চবি শিক্ষক সমিতি, অনুষদসমূহের ডিনবৃন্দ, হলসমূহের প্রভোস্টবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, সভাপতি-পরিচালক ফোরাম, অফিসার সমিতি, চবি ক্লাব (ক্যাম্পাস), সমন্বয় কর্মকর্তা বিএনসিসি, চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, কর্মচারি সমিতি, কর্মচারি ইউনিয়ন, সাংবাদিক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহ। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কর্মসূচির অংশ হিসেবে কালো ব্যাজ ধারণ করা হয় এবং সকাল ৯ টায় বঙ্গবন্ধু চত্বরে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শহীদ বুদ্ধিজীবীদের অবদান’ শীর্ষক আলোচনা সভা। আলোচনা সভায় সভাপতিত্ব করেন চবি উপাচার্য।

এতে অনুষ্ঠান পরিচালনা করেন এবং আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, প্রফেসর ড. মোহাম্মদ সহিদ উল্যাহ ও প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী, প্রফেসর বেনু কুমার দে, প্রফেসর ড. এ কে এম মাঈনুল হক মিয়াজী, প্রফেসর সুকান্ত ভট্টাচার্য, এ কে এম মাহফুজুল হক, সুলতানা সুকন্যা বাশার প্রমুখ।
চুয়েট : প্রতিষ্ঠানের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন চুয়েট পরিবার। গতকাল শনিবার বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রহরে চুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। শ্রদ্ধা নিবেদনকালে এ সময় অধ্যাপক ড. মো. রেজাউল করিম, অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন, অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, ড. মোহাম্মদ কামরুল হাছানসহ চুয়েট পরিবারের অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম প্রেস ক্লাব: সংগঠনের উদ্যোগে গতকাল শনিবার ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি সালাহউদ্দিন মো. রেজা, সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, বিএফইউজে’র সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বিএফইউজে’র সাবেক সহসভাপতি শহীদ উল আলম, সিইউজে’র সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সিইউজে’র সাবেক সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, কার্যকরী সদস্য মোহাম্মদ শামসুল ইসলাম এবং সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির সাবেক চেয়ারম্যান মইনুদ্দীন কাদেরী শওকত। সভার শুরুতে বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়। দোয়া-মুনাজাত করেন ক্লাবের কার্যকরী সদস্য স ম ইব্রাহীম।

সিভাসু : বিন¤্র শ্রদ্ধায় প্রতিষ্ঠানের উদ্যোগে গতকাল শনিবার শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শোভাযাত্রা, পুষ্পাঞ্জলি প্রদান এবং শহীদ বুদ্ধিজীবীদের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত। সকাল ৮টায় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ-এর নেতৃত্বে বের করা শোভাযাত্রায় বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীরা অংশগ্রহণ করেন। শোভাযাত্রা শেষে বিশ^বিদ্যালয়ের নিকটস্থ পাহাড়তলী বধ্যভূমিতে ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর শিক্ষক সমিতি, অফিসার সমিতি, প্রগতিশীল শিক্ষক ফোরাম, কর্মচারী ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি : শহীদ বুদ্ধিজীবী দিবসের চেতনা অন্তরে ধারণ করে সৃষ্টিশীল বাংলাদেশ গড়তে আগামী প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী।
গতকাল শনিবার সকালে নগরীর জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের কনফারেন্স রুমে অনুষ্ঠিত শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় বিভিন্ন স্কুলের ডিন, বিভাগীয় প্রধান ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দিবসটি নিয়ে তাদের ভাবনার কথা তুলে ধরা হয় অনুষ্ঠানে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, ড. নাঈম আবদুল্লাহ, অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ, ড. আসিফ ইকবাল, মোহাম্মদ আকতারুল আলম চৌধুরী, প্রভাষক নসিহ্ উল ওয়াদুদ আলম, রাশেদা ফেরদৌস, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা প্রমুখ।

রোটারী ক্লাব অব গ্রেটার চিটাগাং : সংগঠনের উদ্যোগে গতকাল রোটারী ক্লাব অব গ্রেটার চিটাগাং এর প্রেসিডেন্ট আজিজ-উল গণি চৌধুরীর সভাপতিত্বে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও তিন জন বরেণ্য বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা প্রদান করা হয়।
সংবর্ধিত মুক্তিযোদ্ধারা হলেন মুক্তিযোদ্ধা প্রফেসর ড. মো. জাহিদ হোসাইন শরিফ, মুক্তিযোদ্ধা প্রফেসর মোহাম্মদ মইন উদ্দিন সি.এস.সি স্পেশাল এবং মুক্তিযোদ্ধা ফেরদৌস হাফিজ খান রুমু। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন লে. গভর্নর মাহফুজুল হক, এডি. লে. গভর্নর মোহাম্মদ শাহজাহান, এডি. লে. গভর্নর ওমর আলী ফয়সাল, ডেপুটি গভর্নর নাসিরুল হক, এসিস্টেন্ট গভর্নর পিপি এমদাদুল আজিজ চৌধুরী ও জাহেদা আক্তার মিতা, জোনাল সেক্রেটারী সানিউল ইসলাম, পিপি রুহেলা খান চৌধুরী, পিপি আফতাব উদ্দিন সিদ্দিকী, পিপি নুরুল আলম কিরণ, পিপি আবু হায়দার চৌধুরী আমজাদ, মুক্তিযোদ্ধা রোটারিয়ান ডা. সরফরাজ খান চৌধুরী বাবুল, প্রেসিডেন্ট ইলেক্ট এস.এম. জমির উদ্দীন, ক্লাব সেক্রেটারি সৈয়দা কামরুন্নাহার প্রমুখ।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় : প্রতিষ্ঠানের উদ্যোগে আয়োজিত শহীদ বুদ্ধিজীবী দিবসে উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে গতকাল সকালে রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উপাচার্যের সাথে উপস্থিত ছিলেন ট্রেজারার এস.এম. এহসান কবীর, রেজিস্ট্রার এ. এস. মাহমুদ, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো. রেজাউল করিম, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর সিরাজ উদ্দিন আহ্মাদ, উপ-রেজিস্ট্রার ড. মো. আবু হানিফা, সহকারী অধ্যাপক ড. জাভেদ আহমাদ, সহকারী রেজিস্ট্রার মো. জাকির হোসেন ও ফাহাদ আহমদ মোমতাজী, সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো. জিয়াউর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

৪২ নং নাসিরাবাদ ওয়ার্ড আওয়ামী লীগ : নগরীর ৪২ নং নাসিরাবাদ ওয়ার্ড আওয়ামীলীগ, আওয়ামী যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে ১৪ ডিসেম্বর ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ উদ্্যাপন করা হয়। এ উপলক্ষে আলোচনা সভা এবং শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, প্রদীপ প্রজ্জ্বলন ও শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়। মহানগর যুবলীগের কার্য্যনির্বাহী সদস্য মোহাম্মদ জাবেদ হোসেন খাঁন-এর সভাপতিত্বে ও মহানগর যুবলীগের কার্য্যনির্বাহী সদস্য মেজবাহ চৌধুরী নোবেল-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সদস্য সৈয়দ আমিনুল হক। উপস্থিত ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম, হাসান খাঁন, আবদুল মান্নান, মোহাম্মদ হাসান, মোহাম্মদ শাহাদাৎ হোসেন, মোহাম্মদ খোকন, ওয়ার্ড যুবলীগ নেতা শেখ শাহীন, শফিউল আজম মন্টি, শাহেদুল ইসলাম শাকিল, মোহাম্মদ ইমরান, বিশ্বজিৎ দে, মোহাম্মদ রানা, এসকান্দর শিবলু, ইঞ্জিনিয়ার জাবেদ হোসেন রাজু, ঝন্টু দাশ, আরাফাত, আসিফ, ওয়ার্ড ছাত্রলীগের আহবায়ক তানভীন হাসান, রিমন পাঠান, মোহাম্মদ মোস্তাকীম তাসিম, মোহাম্মদ কলিন, মোহাম্মদ মহসিন প্রমুখ নেতৃবৃন্দ।

The Post Viewed By: 45 People

সম্পর্কিত পোস্ট